ঢাকা, বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১, || মাঘ ৭ ১৪২৭

জাপানে করোনার চেয়ে বেশি মৃত্যু আত্মহত্যায়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৮, ২৯ নভেম্বর ২০২০ | আপডেট: ১১:৪২, ২৯ নভেম্বর ২০২০

সাম্প্রতিক সময়ে জাপানে মানসিক স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটিতে মহামারি করোনাভাইরাসে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ২ হাজার ৮৭ জন। কিন্তু গত অক্টোবরে জাপানে আত্মহত্যা করেছেন তার চেয়েও বেশি মানুষ। এর সংখ্যা ২ হাজার ১৫৩! খবর সিএনএন এবং ফক্স নিউজের।

বিশ্বে আত্মহত্যার হারে জাপানের নাম প্রথম দিকেই। উন্নত দেশগুলোর মধ্যে জাপানই একমাত্র দেশ যারা নিয়মিত আত্মহত্যায় মৃত্যুর সংখ্যা প্রকাশ করে থাকে। তাতে দেখা যায়, শুধু অক্টোবর মাসেই আত্মহত্যার ঘটনা ঘটেছে ২ হাজার ১৫৩টি। আর চলতি বছরে জাপানে নিজেকে শেষ করে দিয়েছেন ১৭ হাজারের বেশি মানুষ!

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ লকডাউনে পরিবার থেকে দূরে থাকতে থাকতে অনেকেই হতাশায় ডুবে যাচ্ছেন। এর ভেতর যোগ হচ্ছে অর্থনৈতিক চিন্তা। গ্রাস করছে বেকারত্ব।

এছাড়া সামাজিক বিচ্ছিন্নতা, দীর্ঘ কর্মঘণ্টা, পড়াশুনার চাপের কারণেও আত্মহত্যার কথা ভাবছেন অনেক জাপানিজ। 

টোকিওর ওয়াসেদা বিশ্ববিদ্যালয়ের মিচিকো উয়েদা বলেছেন, ‘আমাদের সেভাবে লকডাউন জারি করা হয়নি। অন্য দেশের তুলনায় করোনার প্রভাবও এখানে কম পড়েছে... তারপরও আত্মহত্যার পরিমাণ বেড়েছে।’

আত্মহত্যা প্রতিরোধের জন্য জাপান সরকারের বিশেষ তহবিল আছে। সেটি এখন ১০ মিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ২৪ মিলিয়ন করা হয়েছে।

জাপান সরকারের প্রধান মুখপাত্র ক্যাটসুনোবু কাটো বলেছেন, ‘আত্মহত্যা থেকে মানুষকে বিরত রাখতে আমরা হটলাইন চালু করছি। একই সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি বাড়ানো হয়েছে।’

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি