ঢাকা, বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২

জুলাইয়ে দেশজুড়ে ৬৩২ সড়ক দুর্ঘটনা, নিহত ৭৩৯

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৯, ৬ আগস্ট ২০২২

সদ্য সমাপ্ত জুলাই মাসে সারাদেশে ৬৩২টি সড়ক দুর্ঘটনার ঘঠনা ঘটেছে, এতে প্রাণ হারিয়েছেন ৭৩৯ জন। আর আহত হয়েছেন ২ হাজার ৪২ জন।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুর্ঘটনার মাসভিত্তিক তথ্য জানিয়েছে রোড সেইফটি ফাউন্ডেশন। 

বিজ্ঞপ্তি অনুযায়ী, মাসজুড়ে সবচেয়ে বেশি দুর্ঘটনার কবলে পড়েছে মোটরসাইকেল। দুর্ঘটনায় এই দ্বি-চক্র যানের আরোহীই বেশি নিহত হয়েছেন।

৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে তৈরি করা সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে সারাদেশে মোটরসাইকেল দুর্ঘটনা হয়েছে ২৯৬টি। যা মোট দুর্ঘটনার ৪৭ দশমিক ১৫ শতাংশ। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৫১ জন, যা মোট নিহতের ৩৩ দশমিক ৯৬ শতাংশ।

এসব দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের মধ্যেও মোটরসাইকেলের সংখ্যাটাই বেশি। জুলাই মাসে সংঘঠিত এসব দুর্ঘটনায় সম্পৃক্ত ১ হাজার ২১৮টি যানবাহনের মধ্যে মোটরসাইকেল ৩১৭টি। 

এছাড়া বিভিন্ন ধরনের তিন চাকার যান ২২১টি, ১৭৯টি ট্রাক, ১৮৮টি বাস, ৫৬টি পিকআপ, ২১টি কভার্ডভ্যান এবং স্থানীয়ভাবে তৈরি নসিমন-করিমনের মতো ৮২টি যানবাহন এ সময় দুর্ঘটনায় পড়েছে।

রোড সেইফটি ফাউন্ডেশনের তথ্য অুনযায়ী, জুলাই মাসে নিহতদের মধ্যে প্রাইভেটকারের যাত্রী ছিলেন ৫৭ জন। 
এছাড়া তিন চাকার বিভিন্ন যানের যাত্রী ১৪৯ জন, স্থানীয়ভাবে তৈরি নসিমন-করিমনের মতো যানবাহনের যাত্রী ২৬ জন এবং বাইসাইকেল-রিকশার যাত্রী ছিলেন ২২ জন।

জুলাইয়ের দুর্ঘটনাগুলোর মধ্যে ২৫২টি জাতীয় মহাসড়কে, ১৯৯টি আঞ্চলিক সড়কে, ১০৯টি গ্রামীণ সড়কে, ৬৪টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৮টি দুর্ঘটনা ঘটেছে।

দুর্ঘটনার কারণ তুলে ধরে ওই প্রতিবেদনে বলা হয়, ‘মানসিক ও শারীরিকভাবে’ অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে পণ্যবাহী যানবাহন চালানো এবং অপ্রাপ্ত বয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছে এবং অন্যান্য যানবাহনকেও আক্রান্ত করছে।

এদিকে, রেলপথ দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরে রোড সেইফটি ফাউন্ডেশন জানিয়েছে, জুলাই মাসে সারাদেশে ২৬টি রেলপথ দুর্ঘটনায় ৪১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৩ জন আহত হয়েছে। রেলপথ দুর্ঘটনায় রেলক্রসিংয়ে ঘটা দুর্ঘটনাগুলো যুক্ত করা হয়েছে।

সংস্থাটি তাদের পর্যবেক্ষণে বলেছে, দেশে অরক্ষিত রেলক্রসিং ক্রমাগত বাড়ছে এবং এসব রেলক্রসিংয়ে মাঝে-মধ্যেই ভয়াবহ দুর্ঘটনা ঘটছে। এছাড়া রেল ট্র্যাকে দুর্ঘটনা তো ঘটছেই।

রোড সেইফটি ফাউন্ডেশনের দেয়া তথ্য মতে, জুলাই মাসে অরক্ষিত রেলক্রসিংয়ে তিনটি বড় দুর্ঘটনায় ২৪ জন নিহত হয়েছেন। 

এনএস//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি