ঢাকা, রবিবার   ০৫ এপ্রিল ২০২০, || চৈত্র ২২ ১৪২৬

Ekushey Television Ltd.

ট্রাম্পকে নিয়ে কবিতা লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৮ ২৭ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ২০:৩৩ ২৭ ফেব্রুয়ারি ২০২০

কবিতার মাধ্যমে তিনি সময়কে ধরে রাখতে চান। যখনই সময় পান, গর্জে ওঠে তাঁর কবিসত্তা। আগুন ঝরে কলমে। কবি হিসেবে কেউ কেউ তাকে উপহাস করেন ঠিকই। কবিতার মান নিয়েও প্রশ্ন তোলেন। কিন্তু তার কলম থেমে থাকে না। দিনশেষে অনিদ্র চোখে একান্তে কলমে ফুটিয়ে তোলেন প্রতিবাদের ভাষা।

তা জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর বহিরাগতদের হামলা হোক বা দিল্লির সহিংসতা। প্রতিবাদ তিনি করবেনই। এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও কটাক্ষ করে কবিতা লিখলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খবর এই সময়’র। 

ডোনাল্ড ট্রাম্পের দুই দিনের সফরে গত সোমবার ভারতে এসেছিলেন। এর মধ্যেই উগ্রহিন্দুবাদীদের আক্রমনে প্রায় ৩০ জন নিহত হয়েছেন। জ্বালিয়ে দেওয়া হয়েছে মসজিদ, মুসলমানদের ঘর ও ব্যবসায় প্রতিষ্ঠান। এ নিয়ে নিজ দেশে ফেরার পর ট্রাম্পকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এটা ভারতের অভ্যন্তরীন বিষয়। তারাই বিষয়টা সামলাবে।’ মার্কিন প্রেসিডেন্টের এমন প্রতিক্রিয়া অবাক হয়েছেন অনেকেই। তবে কবিতার মাধ্যমে ট্রাম্পকে আক্রমন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শিরোনামহীন কবিতায় হলেও শিরোনামে শুধুই জিজ্ঞাসা চিহ্ন (?)। তিনি লিখছেন, ‘তিনি এলেন, বললেন, এবং চলে গেলেন / আমার মাতৃভূমি জ্বলতে থাকল/ বিচলিত শঙ্কিত উদ্বিগ্ন / হৃদয় আমার ক্রন্দনরত / মৃত্যু মিছিল বেড়ে চলল।’ এ কবিতার অনুবাদও তিনি ইংরেজিতে করেছেন। এর আগে দিল্লির সহিংসা নিয়েও একটি কবিতা লিখেছিলেন মমতা, নাম দিয়েছিলেন ‘নরক’। তারও আগে সিএএ, এনআরসির বিরুদ্ধেও কবিতা লিখেছেন মমতা। কবিতার নাম ‘অধিকার’।

এমএস/এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি