ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ ৩:১৭:২৯

Ekushey Television Ltd.
‘জেরুজালেম ইসরায়েলের রাজধানী’

ট্রাম্পের স্বীকৃতির নিন্দায় সৌদি আরব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯ এএম, ৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১১:৩২ এএম, ৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদে পশ্চিম তীরে ফিলিস্তিনিরা বিক্ষোভ করে। এসময় ট্রাম্পের কুশ পুত্তলিকা পোড়ানো হয়।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদে পশ্চিম তীরে ফিলিস্তিনিরা বিক্ষোভ করে। এসময় ট্রাম্পের কুশ পুত্তলিকা পোড়ানো হয়।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির নিন্দা জানিয়েছে সৌদি আরব। এক বিবৃতিতে আরব দেশটি বলেছে, প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণা ‘অন্যায় ও দায়িত্বজ্ঞানহীন’।

কিন্তু ইসরায়েরের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ট্রাম্পের স্বীকৃতির দিনটিকে ঐতিহাসিক বলে মন্তব্য করেছেন।

এদিকে ট্রাম্পের এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের ৯ সদস্যই এই সপ্তাহের শেষে জরুরি সভা ডেকেছে। যদিও ট্রাম্প বলছেন, তার সিদ্ধান্ত মধ্যপ্রাচ্য রাজনীতি নিয়ে ধারাবাহিক মার্কিন নীতিরই একটি অংশ।

জেরুজালেমে পবিত্র মসজিদে আকসা অবস্থিত। যেটি ফিলিস্তিন ও ইসরায়েলের জন্যই গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান হিসেবে বিবেচিত। ১৯৯৩ সালের অসলো শান্তি চুক্তি অনুযায়ী ফিলিস্তিন পূর্ব জেরুজারেমকে তাদের রাজধানী হিসেবে দাবি করে আসছে।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। এরপর থেকে নিজভূমে পরবাসী এখানকার ফিলিস্তিনি বাসিন্দারা। ট্রাম্পের স্বীকৃতির ঘোষণায় পশ্চিম তীরে ফিলিস্তিনিরা বিক্ষোভ করেছে। বিক্ষোভে ট্রাম্পের কুশ পুত্তলিকা ও ছবি পোড়ানো হয়েছে।

সূত্র : বিবিসি।

/ এআর /

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি