ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

জেরুজালেম ইস্যু

ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাখ্যান করেছে সাধারণ পরিষদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০ ২২ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:৩১ ২২ ডিসেম্বর ২০১৭

জেরুজালেম নগরীকে ইসরায়েলের রাজধানী হিসাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। জেরুজালেম ইস্যুতে জাতিসংঘের জরুরি সাধারন সভা অনুষ্ঠিত হয় গত বৃহস্পতিবার।১৯৩টি দেশ নিয়ে গঠিত জাতিসংঘের সাধারণ পরিষদে এটি ছিল বিরল একটি জরুরী অধিবেশন। সাধারণ পরিষদের জরুরী অধিবেশনে সংখ্যাগরিষ্ঠ ভোটাভুটিতে গৃহীত প্রস্তাবটিতে বলা হয়েছে, জেরুজালেম নগরীর মর্যাদার বিষয়ে যেকোনো সিদ্ধান্ত ‘অকার্যকর’ ও ‘বাতিলযোগ্য’।

প্রস্তাবে বলা হয়েছে, জেরুজালেম শহর নিয়ে যে কোনরকম সিদ্ধান্ত এই ভোটের মাধ্যমে বাতিল বলে গ্রাহ্য হবে।

নামধাম লিখে রাখা এবং অর্থনৈতিক সহায়তা বন্ধে যুক্তরাষ্ট্রের হুমকির পরেও, ১২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে, আর বিপক্ষে ভোট দিয়েছে ৯টি দেশ। ভোটদানে বিরত ছিল ৩৫টি দেশ।

ভোটাভুটির পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তারা এই ভোটের ফল প্রত্যাখ্যান করছেন। জাতিসংঘকে মিথ্যার বেসাতি বলেও তিনি আখ্যায়িত করেছেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের এই ভোটাভুটিতে নয়টি দেশ সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিয়েছে। যুক্তরাষ্ট্র ছাড়া বাকি দেশগুলো হলো ইসরায়েল, গুয়েতেমালা, হন্ডুরাস, দি মার্শাল আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, নাউরো, পালাও ও টোগো।

যে ৩৫টি দেশ ভোট দেয়নি, তাদের মধ্যে রয়েছে ক্যানাডা, মেক্সিকো, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ভুটানের মতো দেশ। আর যে ১২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে, তাদের মধ্যে আছে বাংলাদেশ, চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ভারত, গ্রীস,ইটালি, নেপাল, নেদারল্যান্ডস, রিপাবলিক অব কোরিয়া (দক্ষিণ কোরিয়া), সিঙ্গাপুর, স্পেন, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, সুইডেন, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক ও সৌদিআরবসহ মুসলিম বিশ্বে মার্কিন সব মিত্র দেশ।

এর আগে বুধবার, প্রস্তাবের পক্ষে ভোট দেয়া দেশগুলোর ক্ষেত্রে অর্থনৈতিক সহায়তা কাটছাঁটের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

সূত্র: বিবিসি

একে/এমআর

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি