ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯, || কার্তিক ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ডোনাল্ড ট্রাম্পের ফোনালাপ ফাঁসের জেরে এবার ম্যাককিনলের পদত্যাগ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৪ ১১ অক্টোবর ২০১৯

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এর একজন উর্ধ্বতন উপদেষ্টা মাইকেল ম্যাককিনলে পদত্যাগ করেছেন। সাম্প্রতিক সময়ে ইউক্রেনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফোনালাপ ফাঁস হওয়া নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশ্বস্ততার ব্যাপারে প্রশ্ন ওঠায় তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। বৃহস্পতিবার (১০ অক্টোবর) ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনের বরাতে এ খবর জানিয়েছে দ্য হিল।

এর আগে, মাইকেল ম্যাককিনলে আফগানিস্তান, কলম্বিয়া ও পেরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন। মাইক পম্পেও শুক্রবার (১১ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে তার চলে যাওয়ার ব্যাপারে ঘোষণা করবেন। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তাদের বক্তব্য জানতে চেয়েছিল ওয়াশিংটন পোস্ট এবং দ্য হিল। যদিও তারা কোনো ধরণের মন্তব্য করেন নি।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ম্যাককিনলে এবং বাকি উপদেষ্টারা অবাক হয়েছেন এই ভেবে যে মাইক পম্পেও এর কূটনৈতিকদের ব্যাপারে কোনো সমর্থনই নেই। প্রেসিডেন্ট ট্রাম্পের অভিসংশন তদন্তের অংশ হিসেবে অনেক কূটনীতিককে হাউজের সামনে প্রমাণ দাখিলের জন্য ডাকা হয়েছে। এ তালিকায় প্রথমেই থাকবেন ম্যারি ইয়োভানোভিচ যিনি ইউক্রেনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন। গত বছর তাকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এ্যাসোসিয়েটড প্রেস জানিয়েছে, ম্যারি ইয়োভানোভিচ বহিষ্কৃত হয়েছিলেন কারণ তিনি ট্রাম্পের আইনজীবীর কথামতো তদন্ত করেননি।

উল্লেখ করা যায় যে, মার্কিন গোয়েন্দা বিভাগের পক্ষ থেকে একজন হুইসেল ব্লোয়ার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যপারে অভিযোগ আনেন, তিনি নির্বাহী ক্ষমতার অপব্যবহার করে রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের চেষ্টা করেছেন। তার এই অভিযোগের স্বপক্ষে তিনি প্রেসিডেন্টের ইউক্রেন ফোনকলের একটি রেকর্ডিং ফাঁস করেন। তার ভিত্তিতেই সংসদে এখন ট্রাম্পের অভিসংশন তদন্ত চলছে।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি