ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ৭:৫৮:৩৬

Ekushey Television Ltd.

তেহরানের সঙ্গে চুক্তির বিষয়ে ট্রাম্পের ঘোষণা আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:০২ পিএম, ৮ মে ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০২:০৫ পিএম, ৮ মে ২০১৮ মঙ্গলবার

পারমাণবিক ইস্যুতে ইরানের সঙ্গে করা ছয় জাতিগোষ্ঠীর পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে আসবে কি না, অথবা চুক্তিটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করবে কি না সে বিষয়ে আজ মঙ্গলবার ঘোষণা করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে তেহরান ইস্যুতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে কাজ করবে কি না সে বিষয়েও সিদ্ধান্ত জানাবেন ট্রাম্প। পশ্চিমা বিশ্ব দাবি করে আসছে, পারমাণবিক চুক্তির ফলে তেহরানকে পারমাণবিক অস্ত্র নির্মাণ থেকে দূরে সরানো গেছে। তাই ওই চুক্তি আলোর মুখ দেখেছে না।’

ট্রাম্প বারবারই ২০১৫ সালে করা চুক্তিটি বাতিল করার কথা বলে আসছেন। ইরানের ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা এবং ইয়েমেন ও সিরিয়া যুদ্ধে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় দেশটির সঙ্গে করা চুক্তিটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। মার্কিনিরা মনে করে, তেহরানকে স্থায়ীভাবে পারমাণবিক অস্ত্র নির্মাণ থেকে পিছু হঠানো যায়নি। তাই তারা চুক্তিটি বাতিলের কথা বলে আসছে।

যুক্তরাষ্ট্রের একজন উচ্চপদস্থ কর্মকর্তা ফ্রান্স, জার্মানি ও ব্রিটেনের সঙ্গে ট্রাম্পের উদ্বেগের বিষয়টি নিয়ে কথা বলে আসছেন। ইরান যে বারবার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছে,এ বিষয়ে পশ্চিমাদের সতর্ক করা হচ্ছে। রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমরা চাই সব পশ্চিমা শক্তি ইরানের পারমাণবিক ইস্যুতে এক হয়ে কাজ করি’।

উল্লেখ্য, এর আগে তেহরান ইস্যুতে বিভক্ত হয়ে পড়ে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো। বিশেষ করে চীন, রাশিয়া, জার্মানি ও ব্রিটেন যুক্তরাষ্ট্রের পদক্ষেপের বিরুদ্ধে অবস্থান নেয়। তবে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো পারমাণবিক ইস্যুতে ট্রাম্পের সঙ্গে সুর মিলিয়েছেন সত্য, তবে চুক্তিটি বাতিল করতে তিনি রাজি নন। তাঁর দাবি, চুক্তিটি নবায়ন করা গেলেই ইরানকে দমানো যাবে।

সূত্র: রয়টার্স
এমজে/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি