ঢাকা, মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০, || আষাঢ় ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

দিনাজপুরে মাছ চাষ করে অনেকেই সফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮ ২৩ জুলাই ২০১৮

দিনাজপুরের নবাবগঞ্জ , বিরামপুর এই দুই উপজেলায় আধুনিক প্রযুক্তিতে মৎস্য চাষ করে এক নারীসহ পাঁচ শতাধিক বেকার শিক্ষিত যুবক ভাগ্যের উন্নয়ন করেছেন। জানা গেছে, গ্রামের শিক্ষিত বেকার যুবকেরা যখন কোনো কর্মসংস্থান খুঁজে পাচ্ছিল না তখন মৎস্য অধিদপ্তরের পরামর্শ আর প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ নিয়ে মৎস্য চাষ করে দারিদ্রতার নির্মম কষাঘাতকে জয় করেছে।

মাছ চাষের সঙ্গে জড়িত নবাবগঞ্জ উপজেলার ৩নং গোলাপগঞ্জ ইউনিয়নের আবুল কাশেমের পুত্র রাশেদ বিপ্লব, দাউদপুর হালুয়াঘাট গ্রামের হযরত আলী, বিনোদ নগর গ্রামের আবদুল্লাহসহ অনেক যুবক। এ ছাড়াও নবাবগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তার দফতর সূত্রে জানা গেছে উপজেলার ৩নং গোলাপগঞ্জ ইউনিয়নের খটখটিয়া কৃষ্ণপুর গ্রামের শিক্ষিত নারী জয়নব বেগম, স্বামী সন্তান নিয়ে অভাব অনটনে দিন কাটাত। বাড়ির পার্শ্ববতী ছোট আকারে জলাশয়ে দেশি প্রজাতির মাছ চাষ করে সাফল্য পেয়েছেন।

বর্তমানে তার মৎস্য চাষে ব্যাপক ও বিস্তর কর্মসূচি হাতে নিয়ে নিজের পুজি না থাকায় স্থানীয় এনজিও থেকে ঋণ নিয়ে বাড়ি পুকুর খনন করে শুরু করেন মাছ চাষ। নবাবগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. পারুল বেগম জানান, একজন নারী মাছ চাষে আগ্রহী হওয়ায় উপজেলা মৎস্য কর্মকর্তা দফতর থেকে মৎস্য চাষের সহায়তা উপকরণ হিসেবে দুই লাখ টাকা ঋণ দেওয়া হয়েছে। উপজেলা মৎস্য কর্মকর্তা শামীম আহম্মেদ জানান ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষে বিশেষ অবদান রাখায় মাছ চাষে নারী উদোক্তা হিসাবে জয়নবের নাম প্রেরণ করা হয়েছে।

এসএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি