ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

দুটি স্বর্ণের খনির সন্ধান পেল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৫ ২২ ফেব্রুয়ারি ২০২০

দীর্ঘ দিন খোঁড়াখুঁড়ি পর উত্তরপ্রদেশের দ্বিতীয় বৃহত্তম জেলা সোনভদ্রে দুটি স্বর্ণখনির সন্ধান পেয়েছে ভারত। সেখানে প্রায় সাড়ে ৩ হাজার টন স্বর্ণ মজুত রয়েছে বলে ধারণা করছেন গবেষকরা।

জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া গত এক দশক ধরে ওই এলাকায় সোনার খোঁজে অনুসন্ধান চালিয়ে আসছিল। অবশেষে সাফল্য পেল তারা। খুব তাড়াতাড়ি ই-টেন্ডারিংয়ের মাধ্যমে এই সোনার খনির নিলাম শুরু করা হবে জানিয়েছেন সংস্থাটির এক কর্মকর্তা।

এনডিটিভির খবরে বলা হয়, উত্তরপ্রদেশের দুটি অঞ্চলে ওই সোনার সন্ধান মিলেছে, সোন পাহাড়ি এবং হারদি এলাকায়। উইন্ডহ্যামগঞ্জে সোন পাহাড়ির খনিতে প্রায় ২,৯৪৩.২৬ মেট্রিক টন এবং হারদি গ্রামের কাছে পাহাড়ি অঞ্চলের খনিতে ৬৪৬.১৬ মেট্রিক টন সোনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। একথা জানিয়েছেন খনির দায়িত্বরত কে কে রাই।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল প্রদত্ত হিসাব অনুযায়ী, এই মুহূর্তে ভারতে ৬২৬ টন স্বর্ণ সংরক্ষিত রয়েছে। অর্থাৎ সোনভদ্রের দুটি খনিতে তার চেয়ে পাঁচ গুণ বেশি স্বর্ণ রয়েছে। সবমিলিয়ে যার বাজারমূল্য প্রায় ১২ লাখ কোটি টাকা। 

আনন্দবাজারের এক খবরে বলা হয়, ইংরেজ শাসকদের হাত ধরেই সোনভদ্রে প্রথম স্বর্ণের খোঁজ শুরু হয়। ১৯৯২-৯৩ নাগাদ ভারত সরকার সেখানে খোঁড়াখুঁড়ি শুরু করে। তার পর গত দুদশকেরও বেশি সময় ধরে স্বর্ণের সন্ধান অব্যাহত ছিল সেখানে। তাতেই ওই দুই খনির সন্ধান পেয়েছে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি