ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

দুর্নীতির অভিযোগে এবার মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী গ্রেফতার

মালয়েশিয়া প্রতিনিধি: 

প্রকাশিত : ২১:৫৬ ৭ আগস্ট ২০২০

দুর্নীতির অভিযোগে এবার মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী লিম গুয়ান ইংকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন। গতকাল বৃহস্পতিবার সমুদ্রের নিচের টানেল প্রকল্পে ১ দশমিক ৫ বিলিয়ন ডলার দুর্নীতির অভিযোগে তাকে রাত সাড়ে ৯ টার দিকে গ্রেফতার করা হয়।

বার্তা সংস্থা এপির খবরে বলা হয়, পেনাং রাজ্যের ওই প্রকল্প নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য তলবের পর তাঁকে বৃহস্পতিবার রাতেই গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে, আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে সাবেক অর্থমন্ত্রী লিম গুয়ান ইং এর  স্ত্রী বেটি চিউকে জড়িত থাকার অভিযোগে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এমএসিসি) গ্রেপ্তার করে।  পরবর্তীতে ৫০ হাজার রিঙিতের বিনিময়ে এমএসিসি বেলে জামিনে মুক্তি দেওয়া হয়েছে।

মালয়েশিয়ার অর্থমন্ত্রী হওয়ার আগে ২০০৮ থেকে ২০১৮ সালে লিম যখন পেনাংয়ের মুখ্যমন্ত্রী ছিলেন, তখন ওই প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। টানেলটির দৈর্ঘ্য ছিল ৭ দশমিক ২ কিলোমিটার।

এছাড়া ২০১৬ সালে লিমের উপর একটি জমি চুক্তি অনুমোদন এবং একটি বাংলো কেনার ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহারেরও অভিযোগ আনা হয়েছে। ৫৯ বছর বয়সী লিম দোষী সাব্যস্ত হলে তাঁকে ২০ বছরের জেল ও জরিমানা হতে পারে।

দুর্নীতি দমন সংস্থা আরো বলছে, আদালতে আগামী সপ্তাহে আরো দুটি অভিযোগের মুখোমুখি হবেন লিম।  একটি টানেল প্রকল্প সম্পর্কিত।  তবে অন্যটির বিষয়ে কিছু জানায়নি সংস্থাটি।

উল্লেখ্য, লিম মাহাথির মোহাম্মাদ নেতৃত্বাধীন প্রশাসনের অর্থমন্ত্রী ছিলেন।  তিনি মালয়েশিয়ার রাষ্ট্রীয় তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ (ওয়ান এমডিবি) থেকে চুরি হওয়া কোটি কোটি টাকা উদ্ধারের প্রচেষ্টাতে অন্যতম প্রধান নেতা ছিলেন।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি