ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

দেশ ছাড়লেন বলিভিয়ার প্রেসিডেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৪ ১৩ নভেম্বর ২০১৯

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস মেক্সিকো চলে গেছেন। মঙ্গলবার এক টুইটে মোরালেস লিখেছেন, তিনি এখন দেশ ছাড়ছেন, তবে খুব শিগগিরই আরও বেশি শক্তি ও ক্ষমতা নিয়ে ফিরে আসবেন। খবর পার্সটুডে’র।

নির্বাচনে তার বিজয় নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলে আন্দোলন জোরদার করার পর তিনি পদত্যাগের ঘোষণা দেন। কয়েক সপ্তাহ ধরেই সেখানে বিক্ষোভ চলছিল।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে বামপন্থী প্রেসিডেন্ট মোরালেস বলেন, প্রেসিডেন্ট পদ থেকে আমি পদত্যাগ করেছি। লাতিন আমেরিকায় দীর্ঘদিন প্রেসিডেন্টের দায়িত্ব পালনরত মোরালেসের পদত্যাগের সমর্থনে বেশ কয়েকজন মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তা পদত্যাগ করেন। এতে দেশটির নেতৃত্বে একধরনের শূন্যতা সৃষ্টি হয়েছে।

মোরালেস বলেন, আমি দায়িত্ব থেকে পালিয়ে যাচ্ছি না। আমি কোনও অন্যায়ও করিনি। জীবনের শেষ এখানে নয়। এখান থেকে লড়াই শুরু। আমি ক্ষুদ্র জাতিসত্তার লোক, এটাই আমার পাপ। আমি পদত্যাগ করছি, যাতে বিরোধীরা আমার ভাইদের লাথি মারতে না পারে।

মোরালেস আয়মারা ২০০৬ সালে বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি আগে কোকোচাষি ছিলেন। ২০ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনে সামান্য ব্যবধানে জয়ী হন মোরালেস। তিনি চতুর্থ মেয়াদে বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন। বিরোধীরা বলছেন, ভোট গণনায় জালিয়াতি হয়েছে। তিন সপ্তাহ ধরে বলিভিয়ার রাস্তায় রাস্তায় বিক্ষোভ চলে। এ সময় তিনজন নিহত ও শতাধিক মানুষ আহত হন।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি