ঢাকা, সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৫ ১৪২৬

Ekushey Television Ltd.

নাইজার সীমান্তে সেনাবাহিনীর অভিযান, ৪১ জনের প্রাণহানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৪ ১৯ নভেম্বর ২০১৯

পশ্চিম আফ্রিকার দেশ মালির পূর্বাঞ্চলের নাইজার সীমান্তবর্তী গাও অঞ্চলে সন্ত্রাসী হামলায় ২৪ সেনা নিহত ও ২৯ জন আহত হয়েছেন। সোমবারের এ ঘটনায় ১৭ জন জঙ্গিও নিহত হয়েছেন বলে জানিয়েছেন মালি সেনাবাহিনীর মুখপাত্র মুখপাত্র দিয়ারান কোনে।

মঙ্গলবার দেশটির সেনাবাহিনীর বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি। জঙ্গিদের বিরুদ্ধে মালি ও নাইজারের সেনাদের যৌথ অভিযানের সময় হামলার ঘটনাটি ঘটে।

দিয়ারান কোনে বলেন, হামলায় মালি সেনাবাহিনীর ২৪ জন নিহত ও ২৯ জন আহত হন। এর পাশাপাশি সামরিক সরঞ্জামও ক্ষতিগ্রস্ত হয়। আর শত্রুপক্ষের ১৭ জন নিহত হয় ও সন্দেহভাজন ১০০ জনকে আটক করা হয়েছে।

সেনাবাহিনীর টুইটার অ্যাকাউন্ট থেকে বেশ কিছু পুড়ে যাওয়া মোটরসাইকেলের ছবি প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, হামলার ঘটনায় ৭০টি মোটরসাইকেল ধ্বংস হয়ে গেছে।

উল্লেখ্য, মালিতে প্রায়ই এ ধরনের জঙ্গি হামলা হয়। গত ২ নভেম্বর দেশটির উত্তরাঞ্চলের মেনাকা রাজ্যে সন্ত্রাসী হামলায় ৫৪ সেনা নিহত হয়েছিলেন। এক দশকের মধ্যে এটি ছিল অন্যতম ভয়াবহ হামলা। ২০১২ সালে দেশটির উত্তরাঞ্চলে বসবাসরত তুয়ারেগ বিদ্রোহীদের সমর্থনে ওই এলাকার নিয়ন্ত্রণ নেয় জঙ্গিরা। মূলত এরপর থেকেই গোটা দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ে। পরবর্তীকালে ফ্রান্সের সহায়তায় মালির সেনাবাহিনী জঙ্গিদের কাছ থেকে হারানো শহরগুলো উদ্ধার করে নেয়। তবে এরপরও জঙ্গিদের হামলার পরিমাণ কমেনি।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি