ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

নিউজিল্যান্ডে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ

প্রকাশিত : ১০:৪২ ২১ মার্চ ২০১৯ | আপডেট: ১৩:০৩ ২১ মার্চ ২০১৯

নিউজিল্যান্ড সরকার সকল ধরণের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করছে। আগামী ১১ এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডর্ন আজ বৃহস্পতিবার এক ঘোষণায় এ কথা জানিয়েছেন।

তিনি আরও জানান, নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগ পর্যন্ত আধা-স্বয়ংক্রিয় অস্ত্রের ক্ষেত্রে সরকার জনগণের কাছ থেকে অস্ত্র কিনে নেওয়া (বাই-ব্যাক) বিষয়ক একটি পরিকল্পনা চালু করা হবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, হামলার ছয় দিন পর, আজ (বৃহস্পতিবার), আমরা সকল সামরিক ঘরানার আধা-স্বয়ংক্রিয় (এমএসএসএ) ও হামলা বন্দুকের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিচ্ছি।

তিনি আরও বলেন, কোনো অস্ত্রকে আধা-স্বয়ংক্রিয় করতে ব্যবহৃত যন্ত্রাংশ ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগাজিনের উপরেও নিষেধাজ্ঞা জারি করা হবে।

প্রসঙ্গত, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চ শহরের দুই মসজিদে এক বন্দুকধারীর হামলার পর থেকেই নিউজিল্যান্ডের অস্ত্র বিষয়ক আইনে পরিবর্তন আনার কথা জানিয়েছিলেন দেশটির কর্মকর্তারা। ওই হামলায় হামলাকারী বৈধ আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করেছিল। হামলায় প্রাণ হারান ৫০ জন। আহত হন আরও ৪৮ জন।

 

এ বিষয়ে নিউজিল্যান্ডের পুলিশমন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ বলেন, ‘আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই যে এটি একটি বিশেষ সুবিধা। নিউজিল্যান্ডে আগ্নেয়াস্ত্র রাখার কোনো অধিকার নয়।’

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি