ঢাকা, রবিবার   ০৯ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৬ ১৪২৭

Ekushey Television Ltd.

নিউজিল্যান্ডে পর্যটকদের মাঝে হঠাৎ আগ্নেয়গিরির অগ্নুৎপাত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৩ ৯ ডিসেম্বর ২০১৯

নিউজিল্যান্ডের জনপ্রিয় পর্যটনকেন্দ্র হোয়াইট আইল্যান্ডে হঠাৎ একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়। এ ঘটনায় বহু মানুষ আহত ও নিখোঁজ হয়ে পড়েছেন। এখন পর্যন্ত ৫ জনের মৃতদেহ, আহত অবস্থায় ২০ জন এবং আটকেপড়া অনেক পর্যটককে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীরা হেলিকপ্টারের মাধ্যমে এসব আহত পর্যটককে উদ্ধার করেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলেছে, নিউজিল্যান্ডের সময় সোমবার বেলা ২টার দিকে হোয়াইট আইল্যান্ডের সুপ্ত আগ্নেয়গিরিটি হঠাৎ জেগে উঠলে এই অগ্ন্যুৎপাত শুরু হয়। এ সময় শতাধিক পর্যটক ওই এলাকায় অবস্থান করছিলেন।

জিওনেটের মাধ্যমে জানা যায়, আইল্যান্ডে মাঝারি মানের অগ্নুত্‍‌পাতের ঘটনা ঘটেছে। এখানে সতর্কতার স্তর ছিল ৪ নম্বর। এই অঙ্কটা ৫ হয়ে গেলে তখন তাকে গুরুতর অগ্নুত্‍‌পাত্ত‌ বলে চিহ্নিত করা হয়।

এছাড়া নিউজিল্যান্ডের জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, হোয়াইট আইল্যান্ডে আগ্নেয়গিরির মাঝারি ধরনের অগ্ন্যুৎপাত হয়েছে, যা আশপাশের এলাকার জন্য বিপজ্জনক।

অগ্ন্যুৎপাতের ঘটনায় ‘আহতের’ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নিউজিল্যান্ডের স্থানীয় মেয়র। একই সঙ্গে এর আশপাশের লোকদের নিজের ঘরের মধ্যে অবস্থান করার পরামর্শ দিয়েছে তিনি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডান আহতদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন এবং উদ্ধার তৎপরতা অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন। 

নিউজিল্যান্ডের মূল ভুখণ্ড থেকে প্রায় ৫০ কিমি দূরে অবস্থিত এই হোয়াইট আইল্যান্ড। বিজ্ঞানীরা সম্প্রতি সেখানে আগ্নেয়গিরি সক্রিয় হয়ে ওঠার আশঙ্কা প্রকাশ করেছিলেন। তারপরেও কেন এত বিপুল পরিমাণে পর্যটককে সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন উঠেছে দেশটিতে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি