ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ১৩:৪৩:১৫

Ekushey Television Ltd.

নিরাপত্তা পরিষদের ৫ সদস্য নির্বাচিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১ এএম, ৯ জুন ২০১৮ শনিবার | আপডেট: ১১:৪০ এএম, ৯ জুন ২০১৮ শনিবার

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৫ সদস্য নির্বাচিত করেছে বিশ্বের জাতিসমূহের সংগঠনের সাধারণ পরিষদ। ১০ অস্থায়ী সদস্যের মধ্যে নতুন করে নির্বাচিত হওয়া ৫ সদস্য রাষ্ট্র হলো-জার্মানি, বেলজিয়াম, দক্ষিণ আফ্রিকা, ডমিনিকান রিপাবলিক এবং ইন্দোনেশিয়া।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে মালদ্বীপকে হারিয়ে ইন্দোনেশিয়া সংস্থাটির নিরাপত্তা পরিষদে দুবছরের জন্য নির্বাচিত হয়েছে। মালদ্বীপ পেয়েছে ৪৬ ভোট। অন্যদিকে ইন্দোনেশিয়া পেয়েছে ১৪৪ ভোট। বাকি চার সদস্য কোনো ধরণের ভোটাভুটি ছাড়াই নির্বাচিত হয়েছে। ১৯০টি সদস্যরাষ্ট্র ভোটাভুটিতে অংশ নিয়েছে।

ফিলিস্তিনের স্বাধীনতা প্রশ্নটি নিয়ে ইন্দোনেশিয়া কাজ করবে বলে ধারণা করা হচ্ছে। জার্মানি পেয়েছে ১৮৪ ভোট, বেলজিয়াম ১৮১, দক্ষিণ আফ্রিকা ১৮৩ এবং ডমিনিকান রিপাবলিক পেয়েছে ১৮৪ ভোট।

২০১৯ সালের ১লা জানুয়ারি থেকে তারা দায়িত্ব নেবে বলে জানা গেছে। এই বছরের শেষের দিকে নিরাপত্তা পরিষদ থেকে বিদায় নিচ্ছে নেদারল্যান্ড, সুইডেন, ইথোপিয়া, বলিভিয়া ও কাজাখস্তান। এদিকে অন্য ৫ সদস্যরাষ্ট্র হলো-আইভরি কোস্ট, গায়ানা, কুয়েত, পেরু এবং পোল্যান্ড।

প্রতি দুই বছর পরপর নিরাপত্তা পরিষদের ভোটাভুটির মাধ্যমে ৫ সদস্যরাষ্ট্র নির্বাচিত হয়। নিরাপত্তা পরিষদে ৫ স্থায়ী সদস্যরাষ্ট্রসহ ১৫টি সদস্যরাষ্ট্র আছে। ৫ সদস্যরাষ্ট্র হলো-চীন, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য।

সূত্র: রয়টার্স
এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি