ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

নৃত্য গুরুমাতা রাহিজা খানম ঝুনু আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২০ ২৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ১১:২২ ২৬ নভেম্বর ২০১৭

একুশে পদক প্রাপ্ত জাতীয় নৃত্যশিল্পী রাহিজা খানম ঝুনু আর নেই। আজ রোববার সকাল সাড়ে ৭টায় তিনি মারা যান। অসুস্থ হয়ে রাজধানীর ল্যাব এইডের সিসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি। দীর্ঘদিন ধরে তিনি ফুসফুস ও হৃদরোগে ভুগছিলেন। কিছুদিন আগেও অসুস্থতার কারণে এক সপ্তাহ হাসপাতালে কাটিয়ে বাড়ি ফিরলেও আবার অসুস্থ হয়ে পড়লে ১২ নভেম্বর রাতে তাকে ল্যাব এইডে নিয়ে যাওয়া হয়। অবস্থা সংকটাপন্ন হওয়ায় তাকে সিসিইউতে ট্রান্সফার করা হয়।

রাহিজা খানমের মৃত্যুতে নৃত্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। এ ব্যাপারে তার দীর্ঘদিনের সহকর্মী বুলবুল ললিতকলা একাডেমির সদস্য সচিব নাসির আহমেদ বলেন, বিভিন্ন অসুখে তিনি দীর্ঘদিন ধরেই ভুগছিলেন। তবে সব সময়ই তার মনোবল ছিল খুবই শক্ত। তবে বার্ধক্য এক সময় মেনে নিতে হয়েছে। তার মতো গুণি মানুষ খুব কমই জন্মে। বাংলাদেশের প্রতিষ্ঠিত নৃত্যশিল্পী যারা রয়েছেন তাদের বেশিরভাগই ঝুনু আপার হাত ধরে এসেছেন। এদের মধ্যে সেলিনা হক, লুবনা মরিয়ম, মৌ, তারিন, রতন, বাবু, মুনমুন সহ অনেকেই তার স্নেহেপ্রাপ্ত।

তাঁর মেয়ে বেবীও একজন গুণি নৃত্য শিল্পী। রাহিজা খানম ঝুনু সারাজীবন কাটিয়ে দিয়েছেন নাচ নিয়ে এবং নাচকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠা করা নিয়ে। দেশ বিদেশে অনেক সফল নাচের অনুষ্ঠান করে সমাদৃত হয়েছেন। বুলবুল ললিতকলা একাডেমি বাফার প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। কত শিল্পী যে তার হাত ধরে তৈরি হয়েছে তা ইয়াত্তা নেই। নৃত্যে বিশেষ অবদানের জন্য তিনি একুশে পদকে ভূষিত হয়েছেন নৃত্য গুরুমাতা।

এসএ/এমআর

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি