ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ৮:২৪:৫২

Ekushey Television Ltd.

নোবেল নয় শান্তি চান ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৫ এএম, ১২ মে ২০১৮ শনিবার | আপডেট: ১১:৫৯ এএম, ১২ মে ২০১৮ শনিবার

নোবেলে নজর নেই ট্রাম্পের। এখন তিনি শুধুই ‘বিশ্বের শান্তি’ কামনা করেন। সাংবাদিকের প্রশ্নে মার্কিন প্রেসিডেন্টের সাফ কথা, ‘আমি একটাই পুরস্কারই চাই, তা হল বিশ্ব শান্তি’। ডোনাল্ড ট্রাম্পকে নোবেল পুরস্কারে সম্মানিত করার অন্যতম দাবিদার ছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। সম্প্রতিক কালে ঘটা দুই কোরিয়ার বৈঠককে ঐতিহাসিক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর দুই কোরিয়ার এই ‘মিলনে’র ‘মূল কারিগর’ ছিলেন ডোনাল্ড ট্রাম্প, এমনটাই দাবি মুনের।
প্রসঙ্গত, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে সদর্থক বৈঠকের জন্য মুনের প্রশংসা করেন দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্টের স্ত্রীও।

তিনি জানান, মুনের এ হেন কাজে নোবেল শান্তি পুরস্কার দেওয়া উচিত। কিন্তু মুন জানিয়েছিলেন, কিমের পরমাণু নিরস্ত্রীকরণের সিদ্ধান্তের পেছনে  প্রত্যক্ষ সহযোগিতা ছিল ট্রাম্পের। যদি কেউ নোবেল শান্তি পুরস্কারের দাবিদার হন, তিনি ডোনাল্ড ট্রাম্পই।
নোবেল পুরস্কার নিয়ে ট্রাম্পের মন্তব্য, ‘আমি কী করতে চাই তা আপনারা জানেন। বিশ্বজুড়ে অশান্তি সমূলে উৎখাত করাই আঅমার একমাত্র লক্ষ্য। তাই শান্তিই একমাত্র আমার পুরস্কার।’

দক্ষিণ কোরিয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কিমের বৈঠকে হতে চলেছে ২১ জুন। পরমাণু নিরস্ত্রীকরণ এবং শান্তি প্রতিষ্ঠায় দুই রাষ্ট্র নেতার এই বৈঠক যে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে, তা নিয়ে একমত কূটনৈতিক মহল।

সূত্র : জি নিউজ

এসএ/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি