ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ ২১:২৪:৫৬

Ekushey Television Ltd.

ন্যাটোতে ব্যক্তিগত জয়ের দাবি ট্রাম্পের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৩ পিএম, ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার

চলতি ন্যাটো শীর্ষ সম্মেলনে ‘ব্যক্তিগত জয়’ পেয়েছেন বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ন্যাটো থেকে বের হয়ে আসার ‘হুমকি’তে শেষ পর্যন্ত সদস্য রাষ্ট্রগুলোকে প্রভাবিত করতে পেরেছেন বলে মন্তব্য ট্রাম্পের।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসসে ন্যাটো সদর দপ্তরে আয়োজিত এই শীর্ষ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই এসব দেশের সাথে জোটে আছে যুক্তরাষ্ট্র ও মার্কিন সামরিক বাহিনী। তবে অন্য সদস্য রাষ্ট্র যদি এই জোটের মর্যাদা না দেয় তাহলে প্রয়োজনে জোট থেকে বের হয়ে ‘একলা চলো’ নীতিতে হাটবে যুক্তরাষ্ট্র।

ট্রাম্প এমন বক্তব্যে মূলত জার্মানীকেই দোষারোপ করেন। ট্রাম্পের দাবি রাশিয়ার কাছ থেকে প্রাকৃতিক গ্যাস কেনার মাধ্যমে জার্মানির ওপর রাশিয়ার নিয়ন্ত্রণ রয়েছে। পাশাপাশি ন্যাটো’র খরচে অংশগ্রহণসহ দেশটির নিরাপত্তায় সেভাবে বিনিয়োগ করে না জার্মানি। যদি আগামী বছরের মধ্যে দেশটির নিরাপত্তা খরচ বৃদ্ধি না পায় তাহলে ন্যাটো থেকে নিজেদের সরিয়ে নেওয়ার হুমকি দেন ট্রাম্প।

ট্রাম্প আজ বৃহস্পতিবার সম্মেলনে দিকে বলেন, “আমি তাদেরকে জানিয়ে দিয়েছি যে, আমি একেবারেই অখুশি ছিলাম। তবে শেষে সবকিছু ঠিক হয়। কিছু সময়ের জন্য পরিস্থিতি কিছুটা জটিল হয়েছিল”।

ন্যাটো সদর দপ্তরের এক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেন, “তিনি (ট্রাম্প) বলেন ২০১৯ সালের মধ্যে সবাইকে নিরাপত্তায় অর্থ বরাদ্ধ বাড়াতে হবে আর নয়তো যুক্তরাষ্ট্র একাই হাটবে।”

তবে ট্রাম্পের এমন বক্তব্যে কোন ‘হুমকি’ প্রকাশিত মনে হয়নি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের কাছে। সম্মেলন শেষে সাংবাদিকদের তিনি বলেন, “বেশ উদার, মুক্ত এবং সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের কোন কথায় হুমকি মনে হয়নি”।

সূত্র: রয়টার্স।

//এস এইচ এস// এসএইচ/

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি