ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

পরমাণু সমঝোতা রক্ষার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করলেন ম্যাকরন-জনসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩১ ২০ জানুয়ারি ২০২০ | আপডেট: ০৮:৫৮ ২০ জানুয়ারি ২০২০

ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিন ইউরোপীয় দেশ ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়নে যে ব্যর্থতার পরিচয় দিয়েছে তা চেপে গিয়ে তারা এ প্রতিশ্রুতি দিলেন। খবর পার্সটুডে’র।

রোববার জার্মানির বার্লিনে এক বৈঠকের পর তারা বলেন, ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে সেজন্য পরমাণু সমঝোতার একটি দীর্ঘমেয়াদি বাস্তবায়ন প্রক্রিয়া ঠিক করা প্রয়োজন। তারা মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনা প্রশমনের ওপর গুরুত্ব আরোপ করেন।

এমন সময় ফরাসি প্রেসিডেন্ট ও ব্রিটিশ প্রধানমন্ত্রী পরমাণু সমঝোতা রক্ষা করার আহ্বান জানালেন যখন ওই দু’দেশের পাশাপাশি জার্মানি মিলে পরমাণু সমঝোতার মতবিরোধ নিরসনের ম্যাকানিজম ‘মশে’ চালু করে দিয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গত শুক্রবার তেহরানের জুমার নামাজের খুতবায় বলেছেন, তিন ইউরোপয় দেশ যুক্তরাষ্ট্রের ভৃত্যে পরিণত হয়েছে। তিনি আরও বলেন, ইউরোপীয়রা ভাবছে তারা ইরানকে নতজানু করতে সক্ষম হবে। কিন্তু বাস্তবতা হচ্ছে, তাদের মনিব যুক্তরাষ্ট্রই যেখানে ইরানের কোনও ক্ষতি করতে পারেনি সেখানে ইউরোপীয় দেশগুলোর এ ধরনের হুমকি হাস্যকর।

একে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি