ঢাকা, বুধবার   ১৫ জুলাই ২০২০, || আষাঢ় ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

পরিবেশ বাঁচাতে একদিনেই লাগানো হলো ৩৫ কোটি গাছ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪ ৩০ জুলাই ২০১৯ | আপডেট: ১২:০৫ ৩০ জুলাই ২০১৯

একদিনে ৩৩৫ কোটি গাছ লাগিয়ে পৃথিবীতে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে আফ্রিকার দেশ ইথিওপিয়া। দেশটির কর্তৃপক্ষ দাবি করেছে, এটা নতুন বিশ্ব রেকর্ড। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, খরা প্রবণ এই দেশটিতে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা করা এবং দেশটিকে ডিফরেস্টেশন বা বন-উজাড় হয়ে যাওয়ার অবস্থা থেকে বাঁচাতে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ স্বয়ং এই প্রকল্পটির নেতৃত্ব দিচ্ছেন। সরকারি কর্মকর্তারাও যেন বৃক্ষরোপণ কাজে অংশ নেয়ার সুযোগ পায় সেই লক্ষে কিছু সরকারি অফিসও বন্ধ রাখা হয়।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, বিশ শতকের শুরুর দিকে ইথিওপিয়ার বনভূমির পরিমাণ ছিল প্রায় ৩৫ শতাংশ। কিন্তু ২০০০ সালের শুরুর দিকে তা নেমে আসে প্রায় ৪ শতাংশের কাছাকাছি।

আবি আহমেদ তার গ্রিন লিগেসি ইনিশিয়েটিভ-এর অংশ হিসেবে এই বৃক্ষ-রোপণের উদ্যোগ গ্রহণ করেন। সারা দেশের প্রায় এক হাজার স্থানে এবারে বৃক্ষরোপণ কার্যক্রমটি চলছে। স্বেচ্ছাশ্রমের মাধ্যমে রোপণ হওয়া এই বিপুল পরিমাণ বৃক্ষের প্রাথমিক বীজ বপনের কাজটি করা হয়।

ইথিওপিয়ার আবিষ্কার ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী এক টুইটের মাধ্যমে জানিয়েছেন, ১২ ঘণ্টায় দেশটিতে মোট ৩৫ কোটি গাছ রোপণ করা হয়েছে। 

এখানেই শেষ নয়। ইথিওপিয়া স্থানীয় জাতের মোট ৪ বিলিয়ন গাছ লাগানোর পরিকল্পনা করেছে। জাতিসংঘ, আফ্রিকান ইউনিয়ন এবং ইথিওপিয়াতে থাকা বিদেশি রাষ্ট্রদূতদের বৃক্ষ রোপণ কাজে সম্পৃক্ত করা হয়।

প্রসঙ্গত, একদিনে রেকর্ড সংখ্যক গাছ রোপণ করার বর্তমান রেকর্ডটি রয়েছে ভারতের দখলে। ২০১৬ সালে দেশটিতে একদিনে ৫ কোটি গাছ রোপণ করা হয়েছিল।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি