ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১, || শ্রাবণ ১৯ ১৪২৮

পর্দা উঠলো মাসব্যাপী জাতীয় চারুকলা প্রদর্শনীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১০, ২৯ জুন ২০২১

শুরু হলো মাসব‌্যাপী জাতীয় চারুকলা প্রদর্শনী। মঙ্গলবার (২৯ জুন) বিকাল ৪টায় ভার্চুয়ালি ২৪তম এই আসরের উদ্বোধন করা হয়। ২৯ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির ওয়েবসাইটের মাধ্যমে এই প্রদর্শনী উপভোগ করা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ (এমপি)। সম্মানিত বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিল্পী আব্দুল মান্নান। উদ্বোধনী এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। এতে সভাপতিত্ব করেন লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের ৭৮৬ জন শিল্পীর সহস্রাধিক শিল্পকর্মের আবেদন জমা পড়েছিল। সেখান থেকে ৩২৩ জন শিল্পীর ৩৪৭টি শিল্পকর্ম নির্বাচন করা হয়। নির্বাচিত এ সকল শিল্পকর্মের মধ্যে রয়েছে চিত্রকলা ১৫৭টি, ছাপচিত্র ৫৩টি, আলোকচিত্র ১৭টি, ভাস্কর্য ৪৭টি, প্রাচ্যকলা ১০টি, মৃৎশিল্প ৭টি, কারুশিল্প ২০টি, গ্রাফিক ডিজাইন ৫টি, স্থাপনাশিল্প ১৮টি, নিউ মিডিয়া আর্ট ৭টি, পারফরম‌্যান্স আর্ট ৬টি।

এসব শিল্পকর্ম নির্বাচনের জন‌্য একটি কমিটি গঠন করা হয়। এর সদস্যরা হলেন শিল্পী মামুন কায়সার, মাহমুদা বেগম, মো. মুছলিম মিয়া, স্বপন কুমার সিকদার এবং ফারুক আহাম্মদ মোল্লা।

প্রত্যেকটি মাধ্যমে একটি করে মোট ১১টি শ্রেষ্ঠ পুরস্কার এবং সকল মাধ্যম থেকে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার-২০২১’ নামে একটি শ্রেষ্ঠ পুরস্কার ঘোষণা করা হয়। করোনা মহামারি কারণে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া সম্ভব হয়নি। পরবর্তীতে এসব পুরস্কার হস্তান্তর করা হবে।

প্রতিটি শ্রেষ্ঠ পুরস্কারের অর্থমূল্য ১ লাখ টাকা, সকল মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের অর্থমূল‌্য ২ লাখ টাকা। এছাড়া একটি মেডেল, একটি ক্রেস্ট ও একটি সার্টিফিকেট প্রদান করা হবে। পাঁচটি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হবে, প্রত‌্যেকটির অর্থমূল্য ৫০ হাজার টাকা করে। পাশাপাশি স্পন্সরশীপ পুরস্কারও রয়েছে।

জুরি কমিটির সদস্যরা হলেন—শিল্পী আব্দুল মান্নান, আবুল বারক আলভী, ড. ফরিদা জামান, ড. মোস্তফা শরীফ আনোয়ার, সৈয়দা মাহবুবা করিম, মোস্তফা জামান।
কেআই//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি