ঢাকা, শনিবার   ১৯ অক্টোবর ২০১৯, || কার্তিক ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

পর্যটন দিবস উপলক্ষে ঢাবিতে নয় দিনব্যাপী কর্মসূচি

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:৫৫ ১৮ সেপ্টেম্বর ২০১৯

পর্যটন দিবস উপলক্ষে আগামী ২২ সেপ্টেম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালযয়ে শুরু হতে যাচ্ছে ৯ দিনব্যাপী কর্মসূচি। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন এ কথা জানান ট্যুরিজম স্টুডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। এ সময় উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল্লা আল-আমিন।

সাদ্দাম লিখিত বক্তব্যে বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরেও বাংলাদেশ পর্যটন শিল্পের সাথে সম্পৃক্ত প্রায় সকল সরকারি-বেসরকারি সংস্থা, ব্যবসায় ও শিক্ষা প্রতিষ্ঠান এবং সামাজিক সংগঠন এই বিশেষ দিনটি অত্যন্ত আড়ম্বরপূর্ণভাবে পালন করবে যার নেতৃত্বে থাকেবে বিমান ও পর্যটন মন্ত্রণালয়। অন্যান্যদের পাশাপাশি ট্যুরিজম স্টুডেন্টস' অ্যাসোসিয়েশন, বাংলাদেশ এ বছরের প্রথমবারের মত বিশ্ব পর্যটন দিবস উদযাপন করতে যাচ্ছে। প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ পর্যটন বিষয়ক মেধাবী শিক্ষার্থীদের দক্ষ এবং অভিজ্ঞতা সম্পন্ন করে তোলার কাজে নিজেকে নিয়োজিত রেখেছে এ সংগঠন।
 
সংগঠনটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু উদ্যমী মেধাবী শিক্ষার্থীদের সাথে নিয়ে ২০১৯ সালে ২৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধানের অনুমতিক্রমে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে।

এ বছর বিশ্ব পর্যটন দিবস এবং সংগঠনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২২ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৯ দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি। আনুষ্ঠানিকভাবে এর  নাম দেওয়া হয়েছে 'TAS SOY TURISTA FEST'। অনুষ্ঠানের মূল অংশ ঢাকা বিশ্ববিদ্যালয়ে হলেও আপডেট কলেজ, তেজগাঁও কলেজ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং নন্দন পার্কে অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, নয় দিনব্যাপী কর্মসূচিতে অন্তর্ভুক্ত আছে ২২ সেপ্টেম্বর উদ্বোধনী অনুষ্ঠান, ২২ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সেলফি কন্টেস্ট যা অনুষ্ঠিত হবে ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং নন্দন পার্কে, ২৫ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত বিউটিফুল বাংলাদেশ ফটোগ্রাফি কম্পেটিশন অ্যান্ড এক্সবিশন, ১৯ সেপ্টেম্বর কালারফুল ফ্যান্টাসি, ৩০ সেপ্টেম্বর পর্যটন শিল্পের সম্ভাবনা ও প্রতিবন্ধকতা শীর্ষক সেমিনার এবং সমাপনী অনুষ্ঠান।

বর্তমানে প্রত্যাহিক জীবন থেকে একঘেয়েমি কাটানোর সবচাইতে জনপ্রিয় উপায় এই পর্যটন। প্রাচীনকাল থেকে পর্যটন জ্ঞান বিজ্ঞানের প্রচার থেকে শুরু করে জীবনযাত্রার মানোন্নয়ন,ব্যবসার বিকাশসহ মানুষের জীবনে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে আসছে। বর্তমান বিশ্বের প্রায় প্রতিটি দেশের লাখ লাখ মানুষ এই পর্যটনের সাথে জড়িত।

উল্লেখ্য, পর্যটনের এই বিশাল গুরুত্বের জন্যই ১৯২৫ সালে পর্যটনের আন্তর্জাতিক মহাসমাবেশের যে আন্তর্জাতিক পর্যটন সংস্থার সূচনা হয় তাই পরবর্তীতে ১৯৭৫ সালে আজকের UNWTO রুপ ধারণ করে। UNWTO এর সিদ্ধান্ত অনুযায়ী এর সদস্য দেশগুলো ১৯৮০ সাল থেকে প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস হিসেবে পালন করেছে। বাংলাদেশ পহেলা জুলাই ১৯৯৫ সালে এর সদস্যপদ লাভ করেন।
এমএস/কেআই

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি