ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯, || কার্তিক ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

পাকিস্তানকে চাপে রাখতে হাইড্রোজেন বোমা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৮ ২১ আগস্ট ২০১৯

বেশ কাছাকাছি সময়েই পারমাণবিক বোমার অধিকারী হয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান। ফলে দেশ দুটি একে অপরকে টেক্কা দিতে নতুন নতুন যুদ্ধাস্ত্র তৈরির প্রচেষ্টা চালায়। এর অংশ হিসেবেই চির বৈরী প্রতিবেশী পাকিস্তানকে চাপে রাখতে হাইড্রোজেন বোমা তৈরির উদ্যোগ নেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। 

এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সম্প্রতি প্রকাশিত সিআইএ-র গোপন নথিতে। যাতে বলা হয়, কংগ্রেস ক্ষমতায় থাকাকালে ১৯৮৫ সালে হাইড্রোজেন বোমা তৈরির উদ্যোগ নেন রাজীব গান্ধী। যা পরবর্তীতে ইন্দিরা গান্ধীর আমলে তৈরি পরমাণু বোমার চেয়ে বহুগুণে শক্তিশালী।

সিআইএ-র প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, রাজীব গান্ধীর নির্দেশে পরমাণু কর্মসূচির পাশাপাশি হাইড্রোজেন বোমা তৈরির কাজও চালানো হয় অত্যন্ত গোপনে। এ ক্ষেত্রে ভারত এতটাই সতর্ক ছিল যে, এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে মার্কিন গোয়েন্দাদের যথেষ্ট কাঠখড় পোড়াতে হয়।

আর এ সংক্রান্ত নথি হাতে পাওয়ার পর বেশ চিন্তিত হয়ে পড়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান। তবে হাইড্রোজেন বোমা তৈরির ক্ষেত্রে ভারত সফল হয়েছে কী-না এবং এই প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে স্পষ্ট করে কিছু উল্লেখ করা হয়নি নথিতে।

আশির দশকের সেই গোপন নথিতে ভারতের পারমাণু কর্মসূচির বিস্তারিত বিবরণ রয়েছে। বর্তমান কাশ্মীর ইস্যুতে নতুন করে পাক-ভারত উত্তেজনার মধ্যেই কয়েকদিন আগে নিজস্ব ওয়েবসাইটে এ সব নথি প্রকাশ করে মার্কিন গোয়েন্দা সংস্থাটি।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি