ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

পাটের সুদিন ফেরাতে হাতিরঝিলে ব্যতিক্রমী আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৬ ৩ মার্চ ২০১৮ | আপডেট: ১৩:৩৩ ৪ মার্চ ২০১৮

‘সোনালি আশের সোনার দেশ পাট পণ্যের বাংলাদেশ’-এই স্লোগানকে সামনে রেখে ৬ মার্চ জাতীয় পাট দিবস ২০১৮ উপলক্ষে ব্যতিক্রমী পাটবাহী নৌকা শোভাযাত্রা আয়োজন করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

আজ শনিবার রাজধানীর হাতিরঝিলের স্বচ্ছ জলে শতাধিক পাট বোঝাই নৌকা নিয়ে বর্ণাঢ্য এই নৌকা শোভাযাত্রা করা হয়। শোভাযাত্রায় সোনালি ফসল পাটকে প্রদর্শন করা হয়।

ব্যতিক্রমী এই আয়োজন উপভোগ করতে হাতিরঝিলের পশ্চিম দিকের অংশে জড়ো হয়েছিলেন শত শত মানুষ। আয়োজনের অংশ হিসেবে ঝিলের জলে ভাসমান সব নৌকায় রাখা হয় পাট, আর ঝিলের পাড়ে ডাঙ্গায় সাজিয়ে রাখা হয় আধা-কাঁচা পাট ও পাটকাঠি।

নগরজীবনে এই অভিনব বর্ণিল আয়োজনে মুগ্ধ হয়েছেন হাতিরঝিলে ঘুরতে আসা দর্শনার্থীরা। নৌকা শোভাযাত্রার সঙ্গে গানে-গানে আহ্বান জানানো হয় পাটের সোনালি সেই দিন ফিরিয়ে আনার।

নৌকা শোভাযাত্রার উদ্বোধন করেন পাট ও বস্ত্রমন্ত্রী মুহাম্মদ ইমাজউদ্দিন প্রামাণিক। এ সময় উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম, সচিব ফয়জুর রহমান, উপসচিব সাদিয়া সারমিন চৌধুরী প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে পাট ও বস্ত্রমন্ত্রী মুহাম্মদ ইমাজউদ্দিন প্রামাণিক বলেন, এক সময় বাংলাদেশের সোনালি ফসল ছিল পাট। বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে বড় পণ্যও ছিল এই সোনালি আঁশ। সেই সুদিন ফিরাতে এবং নতুন প্রজন্মকে পাট সম্পর্ক জানতে আমাদের এই আয়োজন। এই যাত্রাই সুদিন ফিরি আসবে। `বাংলার পাট বিশ্বমাত` একসময় এমনটাই ছিল।

তিনি বলেন, সরকারের প্রতিনিধিরা পাটকে বিশ্ববাসী কাছে পরিচিত করতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

টিআর/টিকে

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি