ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০, || মাঘ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড বাতিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৮ ১৪ জানুয়ারি ২০২০

রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিশেষ আদালতে পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফকে দেওয়া মৃত্যুদণ্ডের রায় বাতিল করেছেন দেশটির হাইকোর্ট।

সোমবার এক রায়ে লাহোর হাইকোর্ট বলেছে, পারভেজ মোশাররফের বিচারের জন্য যে প্রক্রিয়ায় ওই বিশেষ আদালত গঠন করা হয়েছিল, তা সংবিধানসম্মত হয়নি।

রায়ের বিরুদ্ধে মোশাররফের করা পিটিশনের শুনানিতে তিন সদস্যের হাইকোর্ট বেঞ্চ বলেছেন, যেভাবে ওই মামলাটি করা হয়েছিল তা আইনসম্মত হয়নি। এ বিষয়ে শিগগিরই একটি শর্ট অর্ডার জারি করা হবে।

এক কৌঁসুলি বলেছেন, হাইকোর্টে সাজা বাতিল হওয়ার অর্থ হচ্ছে মোশাররফ মুক্ত। তবে বিবিসি ঊর্দুতে বলা হচ্ছে, আরেকটি কোর্টে এখনও এ মামলার পুনর্বিচার হতে পারে।

ইসলামাবাদের ওই বিশেষ আদালত সাবেক প্রেসিডেন্ট মোশাররফের অনুপস্থিতিতেই গত ১৭ ডিসেম্বর তাকে সর্বোচ্চ সাজার আদেশ দেয়। ২০০৭ সালের ৩ নভেম্বর অবৈধভাবে সংবিধান স্থগিত করে জরুরি অবস্থা জারি করায় রাষ্ট্রদ্রোহের অপরাধে দোষী সাব্যস্ত করে মোশাররফকে এ সাজা দেওয়া হয়। দণ্ড ঘোষণার পরই পারভেজ মোশাররফ তার বিচারে ওই বিশেষ আদালত গঠনের প্রক্রিয়া চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেছিলেন। এক মাসের কম সময়ের মধ্যে সেই রায় বাতিল হয়ে গেল।

১৯৯৯ সালে এক সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা দখলের পর ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা পারভেজ মোশাররফ এখন আছেন সংযুক্ত আরব আমিরাতে। তার দলের পক্ষ থেকে দাবি করা হয়েছে তিনি, হৃদযন্ত্রে সমস্যা এবং উচ্চ রক্তচাপের কারণে অসুস্থ।

একে//

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি