ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

পালানোর সময় ১৬ সহকর্মীকে হত্যা করে উত্তর কোরিয়ার জেলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৪ ৭ নভেম্বর ২০১৯ | আপডেট: ২১:৪২ ৭ নভেম্বর ২০১৯

দক্ষিণ কোরিয়ায় পালানোর আগে দুই জন জেলেকে ১৬ সহকর্মী হত্যায় সন্দেহ করা হচ্ছে। সন্দেহভাজনদেরকে উত্তর কোরিয়ায় ফেরত পাঠিয়েছে দক্ষিণ কোরিয়া। খবর বিবিসি’র। 

চলতি সপ্তাহের শনিবার সমুদ্রসীমা অতিক্রমকালে তাদের আটক করে দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ। যদিও দক্ষিণ কোরিয়া অন্যদেশ থেকে পালিয়ে আসাদেরকে রাজনৈতিক আশ্রয় দেয়। তবে এ দুই জন দক্ষিণের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি সরূপ ছিলেন। তাদেরকে অপরাধী হিসেবে গণ্য করা হয়েছে বলে উত্তর কোরিয়ায় ফেরত পাঠিয়েছে দক্ষিণ কোরিয়া। 

তারা মাছ ধরার নৌকায় করে পালিয়ে দক্ষিণ কোরিয়ার জলসীমায় প্রবেশ করে। তাদেরকে আটক করতে দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর দুই দিনের মতো সময় লেগেছিল বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

দেশটির একটি সংবাদ সংস্থা জানিয়েছে, অক্টোবরের শেষ দিকে আটকৃতরা অপর এক জনকে সঙ্গে নিয়ে নিজেদের জাহাজের ক্যাপ্টেনকে হত্যা করেছে বলে স্বীকার করেছেন। এ হত্যায় প্রতিবাদকারী একদল নাবিককে তখন একে একে হত্যা করে মৃতদেহগুলো জাহাজেই ফেলে দেওয়া হয়। 

সিউলের একত্রীকরণ (ইউনিফিকেশন) মন্ত্রী জানিয়েছেন, ‘আমরা তাদের উদ্দেশ্যকে বিশ্বাস করতে পারি নাই। তারা গুরুতর অপরাধ করতে পারেন। এ জন্য তাদেরকে দক্ষিণ কোরিয়ায় থাকার অনুমতি দেওয়া হয়নি।’

জানা যায়, কোরিয়ার বিভিন্ন দ্বীপ থেকে সাধারণ নাগারিকরা সমৃদ্ধ ও গণতান্ত্রিক দক্ষিণ কোরিয়ার দিকে পালিয়ে যাওয়া চেষ্টা করেন। তবে বিষয়টি বেশ বিপদজনক। এই সীমান্তে প্রায়ই গোলাগুলি হয়।

এমএস/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি