ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

‘পূর্বে থেকেই ক্রিমিয়া ও ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক ভালো না’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২২ ১৩ জুলাই ২০২০

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন- সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন- সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার কারণে কিয়েভের সঙ্গে মস্কোর সম্পর্কের মারাত্মক অবনতি হয়নি বরং তারও আগে ইউক্রেনে মার্কিন সমর্থিত অভ্যুত্থানের কারণে দ্বিপক্ষীয় সম্পর্ক খারাপ হয়ে গিয়েছিল।’

তিনি রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমরা কোনো অবস্থায় ক্রিমিয়াকে দখল করিনি বরং ঐ প্রজাতন্ত্রের জনগণ গণভোটে অংশ নিয়ে রাশিয়ার সঙ্গে একীভূত হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কাজেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতির সঙ্গে ক্রিমিয়া একীভূতকরণের কোনও সম্পর্ক নেই।’ তবে আজ হোক কিংবা কাল দুই দেশের সম্পর্কের এই শীতল অবস্থা দূর হয়ে যাবে বলে পুতিন আশা প্রকাশ করেন। খবর পার্স টুডে’র।

এর আগে মার্কিদের সহযোগিতায় ইউক্রেনে অভ্যুত্থান ঘটিয়ে রুশপন্থি সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। এর মাধ্যমে কিয়েভে যে পাশ্চাত্যপন্থি সরকার ক্ষমতায় আসে তাকে ক্রিমিয়া প্রজাতন্ত্রের জনগণ মেনে নেয়নি। তারা তীব্র ক্ষোভে ফেটে পড়ে এবং এক গণভোটে অংশ নিয়ে ইউক্রেন থেকে বেরিয়ে গিয়ে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করে। ঐ গণভোটের ফলাফল অনুযায়ী রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন।

ইউক্রেন ও সিরিয়ার অভ্যন্তরীণ বিষয় এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কথিত হস্তক্ষেপের অজুহাতে আমেরিকা এখন পর্যন্ত রাশিয়ার ওপর ৮৫ দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি