ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০, || কার্তিক ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

প্রকট হয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার বিরোধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৮ ২৫ সেপ্টেম্বর ২০২০

জাতিসংঘের মহাসচিব ৭৫তম অধিবেশন চলাকালীন নিরাপত্তা পরিষদের ভার্চুয়াল সভায় অংশ  নেন- এপি

জাতিসংঘের মহাসচিব ৭৫তম অধিবেশন চলাকালীন নিরাপত্তা পরিষদের ভার্চুয়াল সভায় অংশ নেন- এপি

যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার বিরোধ প্রকট হয়ে উঠছে। আজ বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদে দেশ তিনটির ক্রমবর্ধমান বিরোধ স্পষ্টভাবে প্রকট হয়ে ওঠে। ফলে করোনা ভাইরাস রোধে প্রয়োজনীয় আন্তর্জাতিক সম্মিলিত সহযোগিতা হুমকি মুখে পড়ছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। খবর ভয়েস অব আমেরিকা’র। 

মহামারীর কারণে চলতি বছরে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। এ সম্মেলনের মূল লক্ষ্য, করোনা মোকাবেলা করা। নিরাপত্তা পরিষদের অন্য এক অনুষ্ঠানে জাতিসংঘের মহাসচিব এন্টোনিও গুটেরেস উদ্বেগ প্রকাশ করেছেন যে, উচ্চ ভূ-রাজনৈতিক উত্তেজনার প্রেক্ষাপটে এই মহামারী দেখা দিয়েছে। 

জাতিসংঘের সবচেয়ে শক্তিশালী সংস্থার ভিডিও কনফারেন্সে গুটেরেস বলেন, ‘এই মহামারী আন্তর্জাতিক সহযোগিতার একটি পরীক্ষা, যে পরীক্ষাতে আমরা ব্যর্থ হয়েছি।’ এই উত্তেজনার আভাস নিরাপত্তা পরিষদে পাওয়া গেছে, যখন চীন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের বিভাজনের কথা উল্লেখ করেন। 

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, ‘এই ধরণের চ্যালেঞ্জিং মুহূর্তে প্রধান দেশগুলোর মানবজাতির ভবিষ্যৎকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া প্রয়োজন। যুদ্ধের মানসিকতা আদর্শগত পক্ষপাতিত্বকে পরিত্যাগ করে এই সমস্যার বিরুদ্ধে এক যোগে একত্রিত হয়ে কাজ করা প্রয়োজন।’ 

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, ‘কিছু জাতির মধ্যে বিভাজন তৈরি করেছে এই ভাইরাস।  বেশ কয়েকটি দেশ তাদের নিজেদের সমস্যা অন্যদের ঘাড়ে চাপাতে চাইছে। কোন কোন রাষ্ট্র বর্তমান পরিস্থিতির সুযোগ নিয়ে তাদের স্বার্থ উদ্ধার ও অযাচিত সরকার বা ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে তাদের পূর্বের দ্বন্দ্ব নিষ্পত্তি করতে চাইছে।’ কিছু মিত্র যুক্তরাষ্ট্র এবং ট্রাম্প প্রশাসনের সমালোচনাও করেছেন বলে ধারণা করা হয়।

এমএস/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি