ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১, || বৈশাখ ২৯ ১৪২৮

প্রস্রাবে এই লক্ষণগুলোতে এখনই সর্তক হোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৪, ৬ আগস্ট ২০২০

সাধারণত ছোট ছোট অনেক সমস্যাকে তেমন গুরুত্ব দেওয়া হয় না। কিন্তু ঐ ছোট ছোট সমস্যা এক সময় বড় সমস্যা হয়ে দাঁড়ায়। তখন না যায় সেই সমস্যাকে সমাধান করা আর না যায় সেই সমস্যাকে এড়িয়ে যাওয়া।

শরীরের অসুখ বাসা বাঁধলে তাকে নির্মূলের সহজতম উপায় দ্রুত চিকিৎসা শুরু করা। প্রতিদিন কিছু বিষয়ে নজর রাখলেই বেশ কিছু অসুখের প্রাথমিক অবস্থাতেই সতর্ক হওয়া যায়। যেমন প্রস্রাবের রং।

১. বার বার প্রস্রাব চাপাকে অনেকেই ডায়াবেটিসের লক্ষণ বলে জানেন। অনেক ব্যক্তিই আছেন যাদের প্রসাবের চাপে ঘুম ভেঙ্গে যায়। তবে কেবল ডায়াবেটিসই নয়, কিডনির যেকোনো সমস্যার প্রাথমিক উপসর্গ হতে পারে এটি। তাই এমনটা হলেই তাকে শুধুই ডায়াবেটিসের লক্ষণ ভেবে বসবেন না। কিডনি বিশেষজ্ঞের পরামর্শ নিন।

২. প্রস্রাবের রংয়ের উপর নির্ভর করে অনেক রোগের উপসর্গ। গাঢ় বাদামি রঙের প্রস্রাব হলে সেটা রেনাল ফেলিওরের প্রাথমিক লক্ষণও হতে পারে। তাই সচেতন হোন।

৩. প্রস্রাব হলুদ হলে আমরা ধারণা করি তা পানির অভাবে ঘটেছে। তা অনেক ক্ষেত্রেই সঠিক। এমন হলে নিয়ম মেনে পর্যাপ্ত পানি খান সারাদিন। কিন্তু তাতেও সমস্যা না মিটলে কয়েকদিন অপেক্ষা করুন। দুই দিন টানা এমন ঘটতে থাকলে আর সময় নষ্ট না করে চিকিৎসকের কাছে যান। রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে গেলেও এমনটা হয়ে থাকে।

৪. প্রস্রাবের সঙ্গে রক্ত বের হলে বিলম্ব না করে ডাক্তারের পরামর্শ নিবেন। শরীরে ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে গেলেও এমন রক্তপাত হয়। 

৫. প্রস্রাব অস্বচ্ছ? বিয়ারের মতো ফেনা ভাসতে থাকে? শরীরের প্রয়োজন বুঝে পানি খান। তাতেও এই সমস্যা না মিটলে বুঝবেন কিডনির কোনো সমস্যার উপসর্গ এটি। 

এমএস/এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি