ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

প্রাণহানিতে এবার ফ্রান্সকেও ছাড়িয়ে গেল মেক্সিকো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫ ৫ জুলাই ২০২০

করোনায় মৃত্যুকূপে পরিণত লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলের পরই মেক্সিকো। যেখানে সংক্রমণ আড়াই হাজার ছাড়িয়ে গেছে। আর প্রাণ হারিয়েছেন ৩০ হাজারের বেশি মানুষ। এতে করে মৃত্যুতে ফ্রান্সকেও ছাড়িয়ে গেছে দেশটি। 

মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার ও সিটিভি নিউজের তথ্যমতে, লাতিন আমেরিকার দেশটিতে প্রতিদিন গড়ে ছয় হাজারের বেশি করোনায় আক্রান্ত হচ্ছেন। যেখানে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৯১৪ জনের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটি। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ২ লাখ ৫২ হাজার ১৬৫ জনে দাঁড়িয়েছে। 

একই সময়ে প্রাণ গেছে ৫২৩ জনের। এ নিয়ে দেশটিতে করোনার শিকার হয়ে ৩০ হাজার ৩৬৬ জন মানুষের মৃত্যু হয়েছে সেখানে। এতে করে প্রাণহানিতে স্পেনের পর ফ্রান্সকেও ছাড়িয়ে গেল দেশটি। 

যদিও সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন দেড় লাখের বেশি ভুক্তভোগী। 

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শনাক্ত রোগীর চেয়ে আক্রান্তের প্রকৃত সংখ্যা যে বেশি হতে পারে, তার আগেই ঘোষণা দিয়েছিল মেক্সিকো সরকার। 

পাশাপাশি ভাল নেই এই অঞ্চলের অন্যান্য দেশগুলোও। ব্রাজিল ছাড়াও করোনার ভয়াবহ রূপ দেখছে পেরু ও চিলি। এর মধ্যে ব্রাজিলে এখন পর্যন্ত ৬৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। যেখানে আক্রান্ত পৌনে ১৬ লাখের বেশি। 

আর পেরুতে তিন লাখে পৌঁছেছে সংক্রমণ। এর মধ্যে প্রাণহানি ঘটেছে প্রায় সাড়ে ১০ হাজার মানুষের। চিলিতেও আক্রান্ত তিন লাখের কোটায়। মৃত্যুও নেহায়েত কম নয়। যার পরিমাণ ৬ হাজার পেরিয়েছে। 

সময় যত যাচ্ছে, অবস্থা আরও সংকটের দিকে লাতিন আমেরিকার এই দেশগুলোর। 

এদিকে বাংলাদেশ সময় আজ রোববার দুপুর পর্যন্ত বিশ্বে করোনাক্রান্তের সংখ্যা ১ কোটি ১৩ লাখ ৮৬ হাজার ৮৬৭ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮৯ হাজার ৬২৬ জন মানুষ। অপরদিকে প্রাণহানি ঘটেছে আরও প্রায় সাড়ে ৪ হাজার মানুষের। এ নিয়ে ভাইরাসটিতে ভুগে এখন পর্যন্ত বিশ্বের ৫ লাখ ৩৩ হাজার ৬১৯ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন প্রায় সাড়ে ৬৪ লাখ রোগী। 

এআই// এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি