ঢাকা, শনিবার   ১৭ আগস্ট ২০১৯, || ভাদ্র ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

ফিলিপাইনে ডেঙ্গুতে আক্রান্ত ১ লাখ ১৬ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০১ ২ আগস্ট ২০১৯

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২৫ জুলাই ২০১৯ তারিখে দেওয়া হিসাব অনুযায়ী, এ বছরের ১ জানুয়ারি থেকে ৬ জুলাই পর্যন্ত ফিলিপাইনে ১ লাখ ১৫ হাজার ৯৮৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছে ৪৫৬ জন। আক্রান্তদের ৩০ শতাংশের বয়স ৫-৯ বছর। ডেঙ্গু রোগে মারা যাওয়াদের মধ্যে একটা বড় অংশের (৪০%) বয়স ৫-৯ বছরের মধ্যে। আক্রান্তদের বেশিরভাগই (৫৫%) পুরুষ হলেও এ রোগে প্রাণ হারানোদের বেশিরভাগই নারী (৫৩%)।

উল্লেখ্য, প্রতি তিন-চার বছর পর পর ফিলিপাইনে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়। দেশটিতে সর্বশেষ প্রাদুর্ভাব দেখা গিয়েছিলো ২০১৬ সালে। সে প্রবণতা অনুযায়ী, এ বছরও আক্রান্তের সংখ্যা অনেক বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরইমধ্যে মিমারোপা, ওয়েস্টার্ন ভিসায়াস, সেন্ট্রাল ভিসায়াস ও নর্দার্ন মিন্দানাও-সহ চারটি অঞ্চলে মহামারি ঘোষণা করা হয়েছে। এসব এলাকায় ২ কোটিরও বেশি মানুষের বসবাস, যা ফিলিপাইনের মোট জনসংখ্যার ২০ শতাংশ।

ফিলিপাইনে সম্প্রতি ‘জাতীয় ডেঙ্গু সতর্কতা’ জারি করেছে সেদেশের স্বাস্থ্য দফতর। তাদের তথ্য অনুযায়ী, রোগীদের শারীরিক অবস্থাকে বিবেচনায় নিয়ে গ্রুপ এ, বি ও সি এ তিন ভাগে ভাগ করে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। যেসব রোগী চিকিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরে যেতে সক্ষম তাদেরকে রাখা হয়েছে গ্রুপ ‘এ’-তে। যাদের হাসপাতালে রেখে চিকিৎসা সেবা দেওয়া দরকার, তাদের রাখা হচ্ছে গ্রুপ বি-তে এবং যাদের আশু জরুরি চিকিৎসা প্রয়োজন তাদেরকে রাখা হয়েছে গ্রুপ সি-তে।

আরকে/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি