ঢাকা, মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০, || কার্তিক ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

বাহরাইনে জঙ্গি হামলার পরিকল্পনা ফাঁসে গ্রেফতার বহু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪২ ২১ সেপ্টেম্বর ২০২০

বাহরাইনে জঙ্গি হামলার ছক বানচাল করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এ পরিকল্পনার পিছনে ইরান ছিল বলে স্থানীয় গণমাধ্যম দাবি করছে। খবর ডয়চে ভেলে’র। 

জানা যায়, বড়সড় জঙ্গি হানার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। কিন্তু নিরাপত্তা বাহিনী সক্রিয় হয়ে জঙ্গিদের ঘাঁটিতে অভিযান চালিয়ে প্রচুর সন্ত্রাসীকে গ্রেফতার করেছে। বিপুল পরিমাণে বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। 

স্থানীয় গণমাধ্যমের দাবি, বিদেশি কূটনীতিক ও নাগরিকদের হত্যার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। এর পিছনে ছিল ইরানের মদদ। ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে যার মধ্যে নয় জন ইরানের বলে জানা যায়। 

বাহরাইন সরকার এখনও জঙ্গিদের গ্রেফতার নিয়ে কোন মন্তব্য করেনি। সরকারি টিভিতেও কিছু দেখানো হয়নি। কিন্তু সৌদি আরবের সরকারি টিভিতে এর ফুটেজ দেখানো হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, নিরাপত্তা বাহিনী জঙ্গিদের ডেরায় হানা দিয়েছে। সেখানে অ্যাসল্ট রাইফেল ও বিস্ফোরক উদ্ধার করা হচ্ছে। ইরানের সরকারি মিডিয়াও গ্রেফতারের খবর প্রচার করা হয়েছে। তবে সেখানে সরকারের তরফে কিছু জানানো হয়নি।

সৌদির এক টিভি রিপোর্টারের দাবি, ইরানের জেনারেল কাসেম সোলেইমানি হত্যার প্রতিশোধ নিতে চেয়েছিল জঙ্গিরা। গত জানুয়ারিতে বাগদাদে মার্কিন ড্রোন হানায় সোলেইমানির মৃত্যু হয়। 

মার্কিন নৌবাহিনীও বাহরাইনে আছে। তারা এখান থেকেই মধ্য প্রাচ্যের সমুদ্রে নজরদারি চালায়। অতীতে তাদের উপর আক্রমণ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন নৌবাহিনীর কর্তারা।

সম্প্রতি ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে বাহরাইন। সংযুক্ত আরব আমিরাতও করেছে। ইরান তার তীব্র সমালোচনা করেছে। তা নিয়ে ঐ অঞ্চলে উত্তেজনা রয়েছে। 

এদিকে বাহরাইনের শিয়ারা মনে করেন সুন্নিরা তাঁদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসাবে দেখেন। ২০১১-তে শিয়ারা গণতন্ত্রপন্থী আন্দোলনও করেছিল। কিন্তু সৌদি ও আমিরাতের সেনার সাহায্যে সেই আন্দোলন দমন করা হয়। পুলিশ ৩২ জনকে আটক করে।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি