ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বিচারপতি সিনহার ভাইয়ের ‘অবৈধ সম্পদের’ খোঁজে দুদক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১০, ১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৫:২৯, ১ অক্টোবর ২০১৮

বহুল আলোচিত বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। যুক্তরাষ্ট্রে অর্থপাচার, বিদেশে বাড়ি ক্রয় ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে আজ সোমবার তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু হলো।

এজন্য দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধানকে প্রধান করে দুই সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর সদস্য হলেন- উপ-সহকারী পরিচালক সিলভিয়া ফেরদৌস।

দুদকের গণসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, বাংলাদেশি নাগরিক অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে দুই লাখ ৮০ হাজার ডলার দিয়ে বাড়ি ক্রয়, বিদেশে অর্থপাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ পাওয়া গেছে। এর ভিত্তিতে এ অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়।

ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের কারণে বিতর্কিত হয়ে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তৎকালীন প্রধান বিচারপতি এস কে সিনহা। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।

এর এক বছরের মধ্যে তিনি বিদেশে বসে ‘অ্যা ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ শিরোনামে একটি বই লিখেছেন। যেটি প্রকাশের আগে মার্কিন গণমাধ্যমে এক সাক্ষাৎকার দেন সিনহা। যা নিয়ে তোলপাড় চলছে।

শনিবার ওয়াশিংটন ডিসিতে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সিনহা সাংবাদিকদের বলেন, তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের (অ্যাসাইলামা সিকার) আবেদন করেছেন।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে ভাই অনন্ত কুমার সিনহার নামে ওই বাড়ি কেনার খবর গণমাধ্যমে এসেছে।

প্রসঙ্গত, এর আগে বিচারপতি সিনহার ব্যাংক হিসাবে চার কোটি টাকা জমা দেওয়ার একটি অভিযোগের অনুসন্ধানের জন্য ফারমার্স ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শামীমসহ সাতজনের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে দুর্নীতি দমন কমিশন।

এ অভিযোগের অনুসন্ধানে গত ৬ মে মো. শাহজাহান ও নিরঞ্জন চন্দ্র সাহা নামে কথিত দুই ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করে দুদক।

এ সংক্রান্ত আরও খবর

খালেদা জিয়ার বিচার নিয়ে যা বললেন বিচারপতি সিনহা (ভিডিও)

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি