ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

খালেদা জিয়ার বিচার নিয়ে যা বললেন বিচারপতি সিনহা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১০:৩৬, ১ অক্টোবর ২০১৮

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা স্থানীয় সময় শনিবার ওয়াশিংটন ডিসিতে তার লেখা বহুল ‘আলোচিত’ বই ‘অ্যা ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসির’ মোড়ক উন্মোচন করেছেন। সেখানে বাংলাদেশের বিচার বিভাগ, সরকার, তাঁর বর্তমান অবস্থা নিয়ে খোলামেলা কথা বলেন। দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়েও তিনি কথা বলেন।

বিচারপতি সিনহা খালেদা জিয়ার মামলাকে একটি অমীমাংসিত বিষয় হিসেবে আখ্যায়িত করেন। এ নিয়ে মন্তব্য করা ঠিক হবে না, বলেন সিনহা।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মঈনুদ্দিন নাসির নামে এক দর্শকের প্রশ্নের জবাবে সিনহা বলেন, যেখানে প্রধান বিচারপতি কোনো বিচার পান না, সেখানে অন্য লোকদের অবস্থা কী হবে, সেটি স্রষ্টা ভালো জানেন।

নিরাপত্তা নিয়ে সংশয়ে আছেন বলেও জানান সিনহা। যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় (অ্যাসাইলামা সিকার) চেয়ে সিনহা বলেন, আমার ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। আমি লন্ডনের হাউস অব কমনসসহ বেশ কয়েকটি প্রোগ্রামে বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছি। জেনেভা ও ইউরোপীয় ইউনিয়ন থেকেও আমন্ত্রণ এসেছে। কিন্তু যেতে পারছি না। নিরাপত্তা নিয়ে শঙ্কায় আছি। তাই যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছি।

সাবেক বিচারপতি জানান, তিনি যুক্তরাষ্ট্রে নিরাপদ বোধ করছেন না। তার ভাষ্য- আমি এত ভীত থাকি যে, আমি ২৪ ঘণ্টা বাসাতেই থাকি।

প্রসঙ্গত, ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের পরিপ্রেক্ষিতে তোপের মুখে পড়ে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তখনকার প্রধান বিচারপতি এসকে সিনহা। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

এর এক বছরের মাথায় বাংলাদেশে জাতীয় নির্বাচন সামনে রেখে বইটি লিখেছেন। এ উপলক্ষে দু’দিন আগে মার্কিন গণমাধ্যমে সাক্ষাৎকার দেন সিনহা। যা নিয়ে তোলপাড় শুরু হয়। সাক্ষাৎকারে তিনি সরকারের বিরুদ্ধে সরাসরি অভিযোগ তোলেন, অথচ দায়িত্ব থাকাবস্থায় তিনি এসব বিষয়ে কিছুই বলেন নি।

ভিডিও

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি