ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯

বিশ্বের যে সব দেশ তাদের রাজধানী শহর সরিয়েছে

 প্রকাশিত: ১১:২৫ ৩০ এপ্রিল ২০১৯   আপডেট: ১১:৪১ ৩০ এপ্রিল ২০১৯

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো জাকার্তা থেকে তার দেশের রাজধানী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ইন্দোনেশিয়ার পরিকল্পনা মন্ত্রী প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত ঘোষণা করে বলেছেন, জনবহুল জাকার্তা নগরীর নানা সমস্যার কথা বিবেচনা করে প্রেসিডেন্ট এই সিদ্ধান্ত নিয়েছেন।

বিশ্বের আরও অনেক ছোট বড় দেশ তাদের রাজধানী শহর সরিয়ে নিয়েছে পরিকল্পিতভাবে গড়ে তোলা নতুন কোনও শহরে। এর মধ্যে রয়েছে ব্রাজিল, কাজাখাস্তান, মালয়েশিয়া, পাকিস্তান, মিয়ানমার বা নাইজেরিয়ার মতো দেশ। ইন্দোনেশিয়া যদি তাদের পরিকল্পনা বাস্তবায়ন করে, সেই তালিকায় এখন তাদের নামও যুক্ত হবে।

ব্রাজিল

রিও ডি জানেরিও এত বেশি জনবহুল হয়ে পড়েছিল যে, ব্রাজিল ১৯৬১ সালে তাদের রাজধানী শহর সরিয়ে নেয় ব্রাসিলিয়ায়। এটি একটি পরিকল্পিত নগরী। রাজধানী হওয়ার পর এই নগরী দ্রুত বাড়তে থাকে। ব্রাজিলের রাজধানী পরিবর্তনের পরিকল্পনাটি সফল হয়েছে বলেই ধরা হয়।

নাইজেরিয়া

১৯৯১ সালে নাইজেরিয়া তাদের রাজধানী লাগোস থেকে সরিয়ে নেয় আবুজায়। নাইজেরিয়ায় অনেক ধরণের জাতিগত বিভেদ রয়েছে। আবুজা নগরীটি এই বিভিন্ন জাতি-গোত্রের বিচারে একটি নিরপেক্ষ অঞ্চলে অবস্থিত বলে মনে করা হয়।

কাজাখাস্তান

১৯৯৭ সালে কাজাখাস্তান তাদের রাজধানী আলমাটি থেকে সরিয়ে নেয় নুতন নগরী আস্তানায়। আলমাটিকে আর সম্প্রসারণের সুযোগ ছিল না।

মিয়ানমার

মিয়ানমারের রাজধানী ছিল রেঙ্গুন। কিন্তু ২০০৫ সালে খুব তড়িঘড়ি করে রাজধানী নিয়ে যাওয়া হয় নতুন উত্তরাঞ্চলীয় শহর নেপিডুতে। ২০০২ সাল থেকে গোপনে এই প্রশাসনিক রাজধানী গড়ে তোলা হয়। কেন মিয়ানমারের সামরিক শাসক এ রকম তড়িঘড়ি করে রাজধানী সরিয়ে নেন, সেটার কোনও সুস্পষ্ট ব্যাখ্যা নেই।

সূত্র: বিবিসি

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি