ঢাকা, বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

বিশ্বের ৭ লাখ মানুষের প্রাণ গেল করোনায়  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৪ ৫ আগস্ট ২০২০

বিশ্বজুড়ে করোনার অব্যাহত তাণ্ডবে বেড়েই চলেছে প্রাণহানি। যার সংখ্যা ইতোমধ্যে ৭ লাখ ছাড়িয়েছে। সুস্থতার হার আগের তুলনায় বাড়লেও, সংক্রমণের তুলনায় তা কিছুটা কম। ফলে কার্যকরি ভ্যাকসিনের প্রতিক্ষায় দিন গুনছে সবচেয়ে ভুক্তভোগী দেশগুলো। 

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডমিটারের তথ্যমতে, বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত করোনায় প্রাণ ঝরেছে বিশ্বের ৭ লাখ ২৭৪ জন মানুষের। আর সংক্রমিতের সংখ্যা বেড়ে ১ কোটি ৮৫ লাখ ৭০ হাজার ১৪৮ জনে দাঁড়িয়েছে। তবে, আশার কথা হলো, সুস্থতার হারও বেড়েছে। এখন পর্যন্ত বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ১৭ লাখ ৬৯ হাজারে পৌঁছেছে। 

বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু, চিলি। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৪৮ লাখ ৮১ হাজারের বেশি। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৯ হাজারের অধিক মানুষের।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সেখানে ২৭ লাখ ৫৯ হাজার মানুষ করোনায় আক্রান্ত। আর না ফেরার দেশে ৯৫ হাজার ৭৮ জন।

তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত ভারতে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৬ হাজার। মৃত্যুর সংখ্যা কিছুটা কম ভারতে। মৃত্যুর দিক দিয়ে ভারত পঞ্চম। সেখানে করোনায় মারা গেছে ৩৯ হাজার ৮১৮ জন। 

করোনায় চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত হয়েছে রাশিয়ায়। দেশটিতে ৮ লাখ ৬১ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। রাশিয়াতেও মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। করোনায় মৃত্যুর দিক দিয়ে রাশিয়া ১১তম। এখন পর্যন্ত সেখানে মারা গেছে ১৪ হাজার ৩৫১ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২০০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতি করোনা ভাইরাস। গত ১১ মার্চ ভাইরাসটিকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এআই//আরকে


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি