ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

বুলবুলের কালজয়ী যেসব গান  

প্রকাশিত : ১৯:৩৭ ২২ জানুয়ারি ২০১৯ | আপডেট: ২১:০৩ ২২ জানুয়ারি ২০১৯

কিংবদন্তী শিল্পী, গীতিকার, সুরকার এবং সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল চলে গেছেন না ফেরার দেশে। তিনি ছিলেন একজন সুর সম্রাট। অসংখ্যা কালজয়ী গানের স্রষ্টা তিনি। ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধাও। ‘সব কটা জানালা খুলে দাও না’ কালজয়ী এই গানটির রচয়ীতা ও সুরকার তিনি। গানটি গেয়েছিলেন সাবিনা ইয়াসমিন।    

আহমেদ ইমতিয়াজ বুলবুল আরও অসংখ্যা জনপ্রিয় গান রচনা করেছেন। যে গানগুলো মানুষের মনে চিরকাল গেঁথে থাকবে।  

বুলবুল ১৯৭০ দশকের শেষের দিক থেকে আমৃত্যু বাংলাদেশ চলচ্চিত্র শিল্পসহ সংগীত শিল্পে সক্রিয় ছিলেন। তিনি রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং রাষ্ট্রপতির পুরস্কার-সহ অন্যান্য অসংখ্য পুরস্কারে ভূষিত হন। তিনি ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন।

আহমেদ ইমতিয়াজ বুলবুল ১৯৭৮ সালে ‘মেঘ বিজলি বাদল’ ছবিতে সংগীত পরিচালনার মাধ্যমে চলচ্চিত্রে কাজ শুরু করেন। তিনি স্বাধীনভাবে গানের অ্যালবাম তৈরি করেছেন এবং অসংখ্য চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন। সাবিনা ইয়াাসমিন, রুনা লায়লা, সৈয়দ আব্দুল হাদি,এন্ড্রু কিশোর, সামিনা চৌধুরী, খালিদ হাসান মিলু, আগুন, কনক চাঁপা-সহ বাংলাদেশি প্রায় সব জনপ্রিয় সংগীতশিল্পীকে নিয়ে কাজ করেছেন তিনি।

তার রচিত ও সুরারোপিত অসংখ্য গান জনপ্রিয়তা অর্জন করে। তার মধ্যে উল্লেখযোগ্য কিছু গান হলো: ১. সব কটা জানালা খুলে দাও না- গেয়েছেন কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। ২. সেই রেল লাইনের ধারে- এই গানটিও গেয়েছেন সাবিনা ইয়াসমিন। ৩. আমার সারা দেহ খেয়ো গো মাটি- কালজয়ী এই গানটিতে কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর। ৪. আমার বুকের মধ্যেখানে- এন্ড্রু কিশোর ও সামিনা চৌধুরী। ৫. আম্মাজান আম্মাজান- আইয়ুব বাচ্চু। ৬. পড়ে না চোখর পলক- এন্ড্রু কিশোর। ৭. তুমি মোর জীবনের ভাবনা- এন্ড্রু কিশোর। ৮. যে প্রেম স্বর্গ থেকে এসে- খালিদ হাসান মিলু ও কনকচাঁপা। ৯. চিঠি লিখেছে বউ আমার- মনির খান। ১০. আমার দুই চোখে দুই নদী- সামিনা চৌধুরী। ১১. একাত্তুরের মা জননী- আগুন ও রুনা লায়লা। ১২. জীবন ফুরিয়ে যাবে ভালবাসা ফুরাবে না জীবনে- এন্ড্রু কিশোর ও কনক চাঁপা। ১৩. আমি জীবন্ত একটা লাশ (কুমার বিশ্বজিৎ) ১৪. আমার বাবার মুখে প্রথম যেদিন- এন্ড্রু কিশোর। ১৫. অনেক সাধনার পরে- খালিদ হাসান মিলু ও কনক চাঁপা। ১৬. আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে-  এন্ড্রু কিশোর ও সাবিনা ইয়াসমিন।   

এসি 

  

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি