ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ ২১:০১:৫৯

Ekushey Television Ltd.

বেশি সন্তান জন্ম দিলে মিলবে পুরস্কার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:১২ পিএম, ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার

সম্প্রতি ভারতের মিজোরাম রাজ্যের সবচেয়ে বড় ছাত্র ও নাগরিক সংগঠন ইয়ং মিজো আসোসিয়েশন (ওয়াইএমএ) বেশি সন্তান জন্ম দেওয়ার জন্য পুরস্কার ঘোষণা করেছে।

একটি প্রভাবশালী গির্জাও বেশি সন্তানের জন্ম দিলে দম্পতিদের জন্য নগদ পুরস্কার ঘোষণা করেছে। ‘পরিবার পরিকল্পনা মানবাধিকারের অঙ্গ’হচ্ছে এ বছরের বিশ্ব জনসংখ্যা দিবসের স্লোগান।

এদিকে মিজোরাম প্রেসবিটেরিয়ান গির্জা ইতিমধ্যে জন্মনিয়ন্ত্রণ নীতির বিরোধিতা করে তাকে ‘ঈশ্বরবিরোধী’ আখ্যা দিয়েছে।

দক্ষিণ মিজোরামের ব্যাপটিস্ট গির্জা চতুর্থ সন্তানের জন্ম হলে চার হাজার ও পঞ্চম সন্তান জন্মালে বাবা-মাকে পাঁচ হাজার টাকা নগদ পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে।

তবে পার্শ্ববর্তী দেশ আসামে দেখা গেছে ভিন্ন চিত্র। সেখানে নতুন জনসংখ্যা নীতি ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে- দুইয়ের বেশি সন্তান হলেই খোয়াতে হবে সরকারি চাকরি। দাঁড়ানো যাবে না ভোটে। মিলবে না কোনো সরকারি সুবিধা।

উল্লেখ্য, মিজোরাম রাজ্য সরকারের হিসাবে, গত দশকে মিজোরামে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ২৯.১৮ শতাংশ। কিন্তু চলতি দশকে এখনও পর্যন্ত তা কমে ২৩.৪৮ শতাংশ হয়েছে। তবে বিশ্বেরু সর্ববৃহৎ পরিবারের বাস মিজোরামে। সেরচিপ জেলার বাকতাওং লাংনুয়াম গ্রামের বাসিন্দা ৭৪ বছর বয়সী চানা পাওলের ৩৯ স্ত্রীর ৯৪ ছেলেমেয়ে। নাতিপুতি মিলিয়ে পরিবারের সদস্য সংখ্যা ১৮০ ছাড়িয়েছে।

 

এমএইচ/ এআর

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি