ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

বৈরুতের বিস্ফোরণকে ‘বোমা হামলা’ বলছেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯ ৫ আগস্ট ২০২০ | আপডেট: ১২:৪১ ৫ আগস্ট ২০২০

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ জনে। এই বিস্ফোরণকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভয়াবহ ‘বোমা হামলা’ হিসেবে উল্লেখ করেছেন। মঙ্গলবার সন্ধ্যায় হোয়াইট হাউসে করোনাভাইরাসের ব্রিফিংকালে ট্রাম্প এমন মন্তব্য করেছেন। 

ডোনাল্ড ট্রাম্প এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন, জানিয়েছেন সহমর্মিতা। তিনি বলেন, হতাহতের পরিবারের জন্য প্রার্থনা। যুক্তরাষ্ট্র লেবাননকে সাহায্য করার জন্য প্রস্তুত আছে। তবে তিনি বিস্ফোরণকে ভয়ানক ‘বোমা হামলা’ হিসেবে উল্লেখ করেন।

ট্রাম্প আরও বলেন, ‘লেবাননের সঙ্গে আমেরিকার সুসম্পর্ক রয়েছে। আমেরিকার তাদের পাশে থাকবে।’

এ সম্পর্কে লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক প্রধান বলেছেন, অত্যন্ত বিস্ফোরক রাসায়নিক পদার্থের গুদামে এই বিস্ফোরণ ঘটেছে। এই বিস্ফোরণ শুধুই দুর্ঘটনা। পরিকল্পিতভাবে এই বিস্ফোরণ ঘটানো হয়নি। গুদামে ছয় বছর ধরে মজুদ রাখা অত্যন্ত বিপদজনক বিস্ফোরক থেকে এই দুর্ঘটনা ঘটেছে। 

এছাড়া লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব এই ঘটনাকে বিপর্যয় আখ্যা দিয়েছেন এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা বলেছেন।

বিস্ফোরণ সম্পর্কে ট্রাম্প আরও বলেন, ‘আমি আমাদের কয়েকজন জেনারেলের সঙ্গে সাক্ষাৎ করেছি এবং তারা মনে করছেন যে, এটি কোনও উৎপাদন সংক্রান্ত বিস্ফোরণের ঘটনা নয়। তারা মনে করে এটি হামলার ঘটনা ছিল। এটি ছিল এক ধরনের বোমা বিস্ফোরণ। তারা আমার চেয়ে আরও ভাল জানে।’

কিন্তু ট্রাম্প প্রশাসনের প্রতিরক্ষা বিভাগের তিন কর্মকর্তা সিএনএনকে জানান, লেবাননে যে বিশাল বিস্ফোরণ ঘটেছে তাতে এখন পর্যন্ত হামলার কোনও লক্ষণ পাওয়া যায়নি।

তবে লেবানানের রাজধানী বৈরুতে কীভাবে এতো বড় বিস্ফোরণ ঘটলো সে সম্পর্কে সুস্পষ্টভাবে কিছু জানা যায়নি। 
সূত্র : বিবিসি, সিএনএন
এএইচ/এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি