ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

বৈশাখ মাসের কৃষি

এস ইউ আহমদ

প্রকাশিত : ১৯:৪০ ৪ মে ২০২০ | আপডেট: ১৯:৪৫ ৪ মে ২০২০

বৈশাখ মাসে বাড়ির আঙিনায় শাক সবজি চাষ করার জন্য জমি তৈরি করে, পুঁইশাক, ডাঁটা, কলমি শাক, ঢেঁড়স, করলা, পটোল, বেগুন, চাষের যথাযথ উদ্যোগ নিতে পারেন। এবং মাচায় চাষ করার জন্য ভালো করে মাচা তৈরি করে, ধুন্দুল, চিচিঙা, শসা, মিষ্টি কুমড়া, ঝিঙা, চাল কুমড়ার বীজ চাষের জন্য তৈরি করা মাটিতে বুনে দিতে পারেন।

যারা বপনের জন্য চারা আগেই তৈরি করেছিলেন তারা ৩০ থেকে ৩৫ দিনের সুস্থ সবল চারাও রোপণ করতে পারেন। মনে রাখতে হবে লতানো সবজির দৈহিক বৃদ্ধি যত বেশি হবে তার ফুল ফল ধারণ ক্ষমতা তত কমে যায়। সেজন্য গাছের বাড়বাড়তি বেশি হলে লতানো গাছের ১৫ থেকে ২০ শতাংশের পাতা লতা কেটে দিয়ে গাছের বৃদ্ধিতে সাহায্য করতে হবে। এর ফলে গাছের ফুল ও ফল তাড়াতাড়ি ধরবে।  

কুমড়া জাতীয় সব সবজিতে অধিক ফলনের জন্য কৃত্রিম পরাগায়ন বা হাত পরাগায়নে দারুণভাবে ভালো ফল পওয়া যাবে। হাত পরাগায়নের জন্য গাছে ফুল ধরা শুরু করলে প্রত্যেকদিন ভোরে সদ্য ফোটা পুরুষ ফুল সংগ্রহ করে পাপড়িগুলো ফেলে দিয়ে পরাগমু-টি স্ত্রী ফুলের গর্ভমুন্ডে ঘষে হাতপরাগায়ন নিশ্চিত করতে হবে। এ মাসে কুমড়া জাতীয় ফসলে মাছি পোকা আক্রমণ করে দারুণভাবে ক্ষতি করে থাকে। পোকার হাত থেকে ফসল রক্ষা করতে জমিতে খুঁটি বসিয়ে খুঁটির মাথায় বিষটোপ ফাঁদ দিলে বেশ উপকার পাওয়া যাবে।  

এছাড়া সেক্স ফেরোমন ব্যবহার করেও এ পোকার আক্রমণ থেকে ফসল বাঁচাতে পারেন। গ্রীষ্মকালীন টমেটো চাষ করতে চাইলে বিভিন্ন রকমের বরি টমেটো ও বিনা টমেটো রয়েছে, আপনি আপনার পছন্দ মতো বারি টমেটো ৪, বারি টমেটো ৫, বারি টমেটো ৬, বারি টমেটো ১০, বারি টমেটো ১১, বারি হাইব্রিড টমেটো ৪, বারি হাইব্রিড টমেটো ৫, বা বিনা টমেটো ১, বিনা টমেটো ২-এর চাষ করতে পারেন। গ্রীষ্মকালীন টমেটো চাষ করতে হলে আপনাকে অবশ্যই পলিথিনের ছাওনির ব্যবস্থা করতে হবে এবং ফসলটি সফলভাবে চাষের জন্য টমেটোটোন নামক হরমোন প্রয়োগ করতে হবে। 

স্প্রেয়ারের সাহায্যে প্রতি লিটার পানিতে ২০ মিলি টমেটোটোন মিশিয়ে ফুল আসার পর ফুলের গায়ে ৫ থেকে ৭ দিন পরপর ২ থেকে ৩ বার স্প্রে করতে হবে। একটু বেশি যত্ন এবং পরিচর্যা করলে অভাবনীয় ফলাফল পাওয়া যায়।

এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি