ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ৩:০৯:৩৪

Ekushey Television Ltd.

ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৩৭ পিএম, ১৫ এপ্রিল ২০১৮ রবিবার | আপডেট: ০৭:০৪ পিএম, ১৫ এপ্রিল ২০১৮ রবিবার

বর্তমানের চেয়ে আরও শক্তিশালী ও বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পরিকল্পনা করছে ভারত। আগামী দুয়েক-মাসের মধ্যেই দেশটি আগামী প্রজন্মের ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাবে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন (ডিআরডিও) এর পরিচালক সুদির মিশ্রা।

বর্তমানে দেশটির হাতে ক্রোস মিসাইল রয়েছে। ক্রোস মিসাইলের মাধ্যমে একসঙ্গে তিন থেকে চারটি বিমান ভূপাতিত করা যাবে বলে জানিয়েছেন মিশ্রা। ২০০৭ সালে ভারত বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। বর্তমানে দেশটির হাতে ৩টি ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র রয়েছে।

বর্তমানে যে ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র দেশটির রয়েছে, তার মাধ্যমে তিব্বতে কোনো ধরণের বিমান হামলা হলে, তাদের রক্ষা করতে পারবে ভারত। ২৯০ কিলোমিটার পাল্লার ওই ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ভারত তার প্রতিবেশি রাষ্ট্র পাকিস্তান ও চীনের বিমান হামলা মোকাবেলা করতে পারবে।

এদিকে আগামী প্রজন্মের ব্রাহ্মোন ক্ষেপণাস্ত্রের পাল্লা হবে আরও ভয়ানক। এই ক্ষেপণাস্ত্রটি রুশ-ভারতীয়দের সমন্বয়ে তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির আরেক কর্মকর্তা।

আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করে তুলতে ব্যস্ত। আর তারই জের ধরে ভারত একের পর এক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়ে যাচ্ছে। এই ক্ষেপণাস্ত্রটি সমুদ্রে এবং স্থলে হামলা রুখে দিবে বলে জানা গেছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস
এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি