ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ব্রিটিশ সরকারের কড়া সমালোচনায় রাশিয়া 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৫ ২২ জুলাই ২০১৯

ইরান কর্তৃক ব্রিটিশ তেল ট্যাংকার আটকের ঘটনায় রাশিয়াকে জড়ানোয় ব্রিটিশ সরকারের কড়া সমালোচনা করেছে মস্কো। 

ব্রিটিশের একটি দৈনিকে প্রকাশিত খবর, তেল ট্যাংকার আটকে রাশিয়ার হাত রয়েছে। ব্রিটিশ দৈনিকের এমন খবরে বেশ চটেছে মস্ক। অভিযোগ নাকচ করে দিয়েছে দেশটি।

গতকাল রোববার এক টুইটবার্তায় রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের নীতি নির্ধারণী কমিশনের চেয়ারম্যান অ্যালেক্সি পুশকভ এ অভিযোগ প্রত্যাখ্যান করেন। 

তিনি বলেন, ‘ব্রিটিশরা এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এরকম অভিযোগ করেছে। কিছুদিন আগে কার্চ প্রণালীতে রাশিয়া যখন দেশটির পানিসীমায় ঢুকে পড়া ইউক্রেনের জাহাজ আটক করে তখনও লন্ডন একই ধরনের দাবি করে। 

ব্রিটিশ সরকার তখন রাশিয়ার ওই পদক্ষেপ বিদ্বেষী পদক্ষেপ বলে অভিহিত করে; অথচ ওই ঘটনা ঘটেছিল ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেতরো পোরোশেঙ্কোর উসকানিতে।’

পুশকভ আরো বলেন, এখন আবার ব্রিটিশরা ইরানের হাতে তাদের তেল ট্যাংকার আটকের ঘটনায় রাশিয়াকে জড়ানোর চেষ্টা করছে। মনে হচ্ছে, ব্রিটেনে ভুয়া খবর তৈরি করা লোকজন কখনো ছুটি কাটায় না।

এর আগে একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ পত্রিকা সানডে মিরর দাবি করেছিল, দেশটির গোয়েন্দা সংস্থা এমআইসিক্স ইরানের হাতে ব্রিটিশ তেল ট্যাংকার জব্দ হওয়ার ঘটনায় রাশিয়ার সম্ভাব্য জড়িত থাকার বিষয়টি তদন্ত করবে।

গত শুক্রবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি হরমুজ প্রণালী দিয়ে সৌদি আরব যাওয়ার সময় ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে। এর আগে গত ৪ জুলাই ব্রিটিশ নৌবাহিনী জিব্রাল্টার প্রণালী থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানের একটি সুপার ট্যাংকার আটক করেছিল। 
ইরানে ট্যাংকারটি গতকাল মুক্ত করে দিয়েছে সৌদি আরব।
 
সূত্র: পার্সটুডে

আই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি