ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ব্রেক্সিট: আগাম নির্বাচন চেয়ে ব্যর্থ বরিস জনসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৭ ১০ সেপ্টেম্বর ২০১৯

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আগাম নির্বাচনের প্রস্তাব নাকচ করে দিয়েছেন পালার্মেন্টের এমপিরা। বিরোধীদের দাবি, আগে চুক্তিবিহীন ব্রেক্সিট কার্যকর না করার প্রতিশ্রুতি দিতে হবে বরিসকে।

২৯৩ জন এমপি প্রধানমন্ত্রীর আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন যা প্রয়োজনীয় ভোটের সংখ্যার তুলনায় অনেক কম। সোমবারের ভোটাভুটির পর ৫ সপ্তাহের জন্য মুলতবি হলো সংসদ অধিবেশন। 

এর আগে বিরোধী এমপিরা নিশ্চিত করে যে, ১৫ অক্টোবর আগাম নির্বাচন অনুষ্ঠানের জন্য আনা প্রস্তাবে সমর্থন দেবেন না তারা। বরঞ্চ তার আগে ‘চুক্তিহীন ব্রেক্সিট’ বন্ধে একটি আইন পাশের ওপর জোর দিচ্ছে তারা।

চুক্তি ছাড়া বা চুক্তিসহ যে কোনও উপায়েই ওই সময়সীমার মধ্যে ব্রেক্সিট কার্যকর করতে চান প্রধানমন্ত্রী বরিস। এদিকে, ব্রেক্সিট বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী মাসের ১৭-১৮ তারিখ ইইউ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অপরদিকে, ব্রেক্সিট নিয়ে ব্রাসেলসের সঙ্গে চুক্তি করতে ব্যর্থ হলে, সরকার ব্রেক্সিট পিছিয়ে দিতে বাধ্য হবে। এমন আইনে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

এর আগে, যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্স-এর স্পিকার ও আইনপ্রণেতার পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জন বার্কো। ২০০৯ সালে দায়িত্ব নেওয়া এই স্পিকার জানান, পরবর্তী নির্বাচন বা ৩১ অক্টোবর যেটাই আগে আসুক তখনই তিনি সরে দাঁড়াবেন।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি