ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

ভর্তি জালিয়াতি: ঢাবির ৬৯ শিক্ষার্থী বহিষ্কার

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ০৯:৩১ ৩০ আগস্ট ২০১৯ | আপডেট: ১১:৩৪ ৩০ আগস্ট ২০১৯

ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬৯ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

সিদ্ধান্ত অনুযায়ী, সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থীদের এক সপ্তাহ সময় দিয়ে কারণ দর্শানো নোটিশ দেওয়া হবে। নোটিশের সন্তোষজনক জবাব না পেলে তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সন্ধ্যায়  ভিসি আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী সিন্ডিকেটের এক বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় উপস্থিত একাধিক  সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, গত ৬ আগস্ট বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের এক সভায় ওই ৬৯ জন শিক্ষার্থীকে অভিযোগের বিষয়ে কারণ দর্শানোর জন্য এক সপ্তাহ সময় দেওয়া হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় শৃঙ্খলা পরিষদের ওই সুপারিশ গ্রহণ করেছে সিন্ডিকেট।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে অভিযুক্ত ৬৯ জন শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। শৃঙ্খলা পরিষদের সুপারিশ সিন্ডিকেট গ্রহণ করেছে। সুপারিশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

সিন্ডিকেট সদস্য ও বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, এর আগে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় ওই শিক্ষার্থীদেরকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়। কেন ওই শিক্ষার্থীদেরকে চূড়ান্তভাবে বহিষ্কার করা হবে না, এই বিষয়ে কারণ দর্শানোর সিদ্ধান্ত নেওয়া হয় সিন্ডিকেট সভায়। কোনো শিক্ষার্থী যদি আগামী ৭ দিনের মধ্যে প্রকৃত কারণ জানাতে ব্যর্থ হয় তাহলে পরবর্তী সিন্ডিকেট সভায় ওই শিক্ষার্থীকে চুড়ান্তভাবে বহিষ্কার করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে চলতি বছরের ২৩ জুন বিশ্ববিদ্যালয়ের ৮৭ জন শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন এবং পাবলিক পরীক্ষা আইনে পৃথক দু’টি অভিযোগপত্র দেওয়া হয়।

প্রশ্নপত্র ফাঁসের মামলায় গত ২৬ জুন ৭৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর হাকিম মো. সারাফুজ্জামান আনসারী। বহিষ্কৃত এই ৬৯ জন শিক্ষার্থী ২০১২-১৩ শিক্ষাবর্ষ থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ পর্যন্ত জালিয়াতির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। তারা সবাই পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অভিযোগপত্রভুক্ত আসামি।

টিআর/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি