ঢাকা, শনিবার   ৩১ অক্টোবর ২০২০, || কার্তিক ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

ভারতীয় কূটনীতিকের নিয়োগে বাধা পাকিস্তানের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৬ ২০ সেপ্টেম্বর ২০২০

আইএএস অফিসার জয়ন্ত খোবরাগাড়ে- ফাইল ছবি।

আইএএস অফিসার জয়ন্ত খোবরাগাড়ে- ফাইল ছবি।

ইসলামাদের ভারতীয় দূতাবাসে তাকে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল পররাষ্ট্রমন্ত্রণালয়। মাস চারেক আগে পাকিস্তানের কাছে এ সংক্রান্ত বার্তাও পাঠানো হয়েছিল। কিন্তু একটি সর্বভারতীয় দৈনিকে প্রকাশিত খবরে দাবি, সম্প্রতি ভারতীয় কূটনীতিক জয়ন্ত খোবরাগাড়ের ভিসার আবেদন খারিজ করেছে পাক পররাষ্ট্রমন্ত্রী।

এই ঘটনার ফলে দ্বিপাক্ষিক কূটনীতিতে ফের নয়া টানাপড়েনের আশঙ্কা। পররাষ্ট্রমন্ত্রণালয়ের একটি সূত্র জানাচ্ছে, জয়ন্তের ভিসা নাকচের জেরে শীঘ্রই ‘কূটনৈতিক প্রত্যাঘাত’ করতে পারে সাউথ ব্লক।

প্রকাশিত খবরে দাবি, জুন মাসে ইসলামাবাদের ভারতীয় হাইকমিশনের প্রধান (চার্জ ডি'অ্যাফেয়ার্স) হিসেবে জয়ন্তকে নিযুক্ত করার বিষয়ে পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রণালয়কে বার্তা পাঠানো হয়েছিল। কিন্তু সেই আবেদন খারিজ করেছে ইমরান খানের সরকার। যুক্তি, ওই পদের জন্য যোগ্যতার মাপকাঠি অনুযায়ী জয়ন্ত অনেক সিনিয়র অফিসার।

ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস)-এর ১৯৯৫ ব্যাচের অফিসার জয়ন্ত বর্তমানে পরমাণু শক্তি দফতরের যুগ্ম সচিব পদে রয়েছেন। অতীতে রাশিয়া, স্পেন, কাজাখস্তান এমনকী পাকিস্তানেও ভারতীয় মিশনে কাজ করেছেন তিনি। ২০১৩-’১৭-য় কিরঘিজ প্রজাতন্ত্রে ভারতের রাষ্ট্রদূতও ছিলেন জয়ন্ত।

ঘটনাচক্রে, জুন মাসেই গুপ্তচরবৃত্তির অভিযোগে নয়াদিল্লির পাক হাইকমিশনের দুই কর্মীকে বহিষ্কার এবং তার ‘জবাবে’ ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনের দুই কর্মীকে নিগ্রহ ও গ্রেফতারির ঘটনায় কূটনৈতিক টানাপড়েনের সূচনা হয়েছিল। তার জেরে দু’দেশের হাইকমিশন ও ডেপুটি-হাইকমিশনগুলিতে কূটনীতিক এবং কর্মীর সংখ্যা ৫০ শতাংশ কমানো হয়েছিল। সূত্র: আনন্দবাজার

এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি