ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ভারতীয় সেনার রাস্তা আটকিয়ে মুখোমুখি চীন ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৯ ১২ সেপ্টেম্বর ২০১৯

একদিকে কাশ্মীর নিয়ে চলছে নানা ঝামেলা। এর মধ্যে চীনা সেনার সঙ্গে ভারতীয় সেনার হাতাহাতিতে তৈরি হয়েছে উত্তেজনা। বুধবার প্রায় সারাদিন ধরেই লাদাখে ভারতীয় এবং চীনা সেনা মুখোমুখি হল।

ভারতীয় সেনা সূত্রে জানা যায়, লাদাখের প্যাংগং লেকের উত্তর দিকে বুধবার সকালে টহল দিচ্ছিল ভারতীয় সেনা। সে সময় তাদের রাস্তা আটকে দাঁড়ায় চীনা সেনাবাহিনী। দু’পক্ষের মধ্যে উত্তেজনাপূর্ণ বাক্য বিনিময়ও হয়। প্রায় সারা দিন ধরে এ ভাবেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে লাদাখের প্যাংগং লেকের উত্তর দিকে। পরে সন্ধ্যায় দুই দেশের প্রতিনিধির মধ্যে আলোচনা হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

তিব্বত থেকে লাদাখ পর্যন্ত বিস্তৃত এই লেকের দুই-তৃতীয়াংশ চীনের নিয়ন্ত্রণে। এই অঞ্চলে আগেও একাধিকবার ভারত-চীন সেনার মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। গত বছর নরেন্দ্র মোদী-শি চিনপিং ওয়াহান বৈঠকের আগে অন্তত ২৮ বার চীনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়েছে। তার আগে ২০১৭ সালে এই অঞ্চলেই ভারত ও চীন সেনার মুখোমুখি হওয়ার একটা ভিডিয়ো ভাইরাল হয়েছিল। তাতে দেখা গিয়েছিল, দুই দেশেরই সেনা একে অপরের দিকে পাথর ছুড়ছে, এমনকি মারামারিতেও লিপ্ত হয়েছিল দু’পক্ষ।

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদ করার পর থেকে ভারত ও চীনের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। জম্মু-কাশ্মীরকে কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা করার পর দিনই এর বিরোধিতা করে চীনের বিদেশমন্ত্রক কড়া বার্তা দিয়েছিল। তারপর থেকে এর বিরোধিতা করার জন্য পাকিস্তানকে সমর্থনও জুগিয়ে চলেছে।

বুধবারের পরিস্থিতি নিয়ে ভারতীয় সেনার একটি সূত্র জানিয়েছে, দুই দেশের প্রতিনিধির মধ্যে আলোচনার পর উত্তেজনা পুরোপুরি প্রশমিত করা গিয়েছে। এলএসি অর্থাৎ প্রকৃত নিয়ন্ত্রণরেখা সম্বন্ধে ভিন্ন ধারণা থাকার জন্যই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এই পরিস্থিতি সমাধানের জন্যও নির্দিষ্ট ব্যবস্থা রয়েছে।

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি