ঢাকা, রবিবার   ২৬ জানুয়ারি ২০২০, || মাঘ ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

ভারতেও বাড়ছে পেঁয়াজের দাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৩ ৫ ডিসেম্বর ২০১৯

পেঁয়াজের দাম ভারতের পশ্চিমবঙ্গের বাজারে কেজি প্রতি দাম ১০০ টাকায় উঠেছিল। তবে গতকাল বুধবার থেকে সেই দাম বেড়ে ১৫০ টাকা কেজি হয়েছে। খবর বিবিসি’র। 

কলকাতা ও অন্যান্য শহরের বেশ কিছু বাজারে পেঁয়াজের এই দামই নেওয়া হচ্ছে। 

তবে পশ্চিমবঙ্গ সরকারের যে সবজি বিপণন ব্যবস্থা আছে, সেখানে প্রতি কেজি ৫৯ টাকা দরে পেঁয়াজ বিক্রয় হচ্ছে। ৮৮ টাকায় কেনা ঐ পেঁয়াজ ভর্তুকি দিয়ে বিক্রি করা হচ্ছে। তবে ঐ সরকারি দোকান আর চলমান ভ্যান হাতে গোনা, যার ফলে সাধারণ মানুষকে ১৫০ বা ১৪০ টাকা দিয়েই পেঁয়াজ কিনতে হচ্ছে।

অন্যদিকে দিল্লিতেও পেঁয়াজের দাম ১০০ টাকা অতিক্রম করেছে। সরকার পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে পারছে না বলে বিরোধীরা সংসদে সরব হয়েছে। সরকার বলছে, যেখানে পেঁয়াজ চাষ সবচেয়ে বেশি হয়, সেই মহারাষ্ট্রে ব্যাপক বন্যার ফলে উৎপাদনে ক্ষতি হচ্ছে। তারা কম দামে পেঁয়াজ সরবরাহ করার চেষ্টা করছে বলেও দাবি করে সরকার। 

ভারতের বিভিন্ন রাজ্যের পেঁয়াজ চাষীরা জানান, কয়েক মাস আগেও ক্ষেত থেকে ছয়-সাড়ে ছয় টাকা দরে পেঁয়াজ বিক্রি করেছেন। সেই দরে অবশ্য চাষিদের লাভ প্রায় কিছুই থাকে না। তবু সেই পেঁয়াজই মুজত করে এখন চড়া দামে বিক্রি করা হচ্ছে। পাইকারি বা খুচরা দোকানে পেঁয়াজের ক্রমাগত দাম বৃদ্ধি কতটা নিয়ন্ত্রণে আনা যাবে এ নিয়ে সন্দেহে রয়েছে খোদ প্রশাসন। 

জানা যায়, বাজারের চাহিদা পূরণে ভারত নিজেই বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করছে। বুধবার তুরস্ক থেকে বেশ বড় এক চালান এসে পৌঁছেছে কর্ণাটকের ম্যাঙ্গালোরে, যে চালানে ১১,০০০ টন পেঁয়াজ আনা হয়েছে।

পেঁয়াজ বিপণনের দায়িত্বে আছে ন্যাফেড একটি সরকারি এজেন্সি। এ এজেন্সির কাছ থেকে পশ্চিমবঙ্গ সরকার ৮০০ টন পেঁয়াজ আনার অর্ডার পেশ করেছে বলে রাজ্য সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন। 

ঐ পেঁয়াজ মুম্বাই বন্দরে ৫৫ টাকা কেজি দরে আনা হবে, যার সঙ্গে পরিবহন খরচ প্রভৃতি যোগ করে কলকাতায় তা ৬৫ টাকা কেজি দরে বিক্রি করা সম্ভব হবে বলে জানা যায়। পেঁয়াজ এ দুর্মূল্যের কারণে পেঁয়াজ চুরিও বেড়েছে। 

পেঁয়াজ চুরি ঠেকাতে মধ্যপ্রদেশের কৃষকরা রাত জেগে ক্ষেত পাহারা দিচ্ছেন। পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার একটি মুদি দোকান থেকে গত সপ্তাহে প্রায় ৫০ হাজার টাকা মূল্যের পেঁয়াজ চুরি হয়ে গেছে বলে পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে। সুতাহাটা এলাকার ওই দোকানের তালা ভেঙ্গে ক্যাশ বাক্স থেকে নগদ অর্থ বা অন্য কিছুই চুরি হয়নি। চোরেরা নিয়ে গেছে শুধু ১০ বস্তা পেঁয়াজ।

আবার পেঁয়াজ উচ্চ মূল্য হওয়ায় বর্ধমান জেলায় এক বিয়েতে নবদম্পতি বন্ধুদের কাছ থেকে উপহার পেয়েছেন ৩০ কেজি পেঁয়াজ। পেঁয়াজ নিয়ে সামাজিক মাধ্যমে তৈরি হয়েছে নানা পোস্টারও।

এমএস/এসি
 

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি