ঢাকা, বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

ভারতের নতুন প্রধান বিচারপতি কে এই শরদ অরবিন্দ?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৯ ১৮ নভেম্বর ২০১৯

ভারতে ৪৭তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিয়েছেন শরদ অরবিন্দ বোবদে। আজ সোমবার নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন বোবদে।

বিচারপতি বোবদে আগামী ১৭ মাস এ পদে থাকবেন। তিনি অবসর নেবেন ২০২১ সালের ২৩ এপ্রিল। তিনি প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের স্থলাভিষিক্ত হয়েছেন। 

প্রধান বিচারপতি বোবদে অনেক গুরুত্বপূর্ণ মামলার রায় দিয়েছেন। সম্প্রতি বিতর্কিত অযোধ্যা মামলার রায় দেওয়া পাঁচ সদস্যের বেঞ্চে ছিলেন তিনি। এ ছাড়া প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার অভিযোগ, আধারের মতো বহু গুরুত্বপূর্ণ মামলায় বেঞ্চের সদস্য ছিলেন।

মুম্বইয়ের মহারাষ্ট্র জাতীয় আইন বিশ্ববিদ্যালয় এবং নাগপুরের মহারাষ্ট্র জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের দায়িত্বও পালন করেছেন। সাম্প্রতিক সময়ে গুরুত্বপূর্ণ মামলার বিচারপতি ছিলেন বোবদে। 

২০১৩ সালের ১২ এপ্রিল তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হন। এর আগে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন তিনি।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দেশের প্রধান বিচারপতি হিসাবে এসএ বোবদের নিয়োগপত্রে স্বাক্ষর করেন। এর পরেই দেশের আইন মন্ত্রক ভারতীয় বিচার বিভাগের পরবর্তী প্রধান হিসাবে তাঁর নাম ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করে।

১৯৫৬ সালের ২৪ এপ্রিল মহারাষ্ট্রের নাগপুরে জন্মগ্রহণ করেন এসএ বোবদে। এরপর নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে কলা বিভাগ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৭৮ সালে তিনি মহারাষ্ট্রের বার কাউন্সিলের আইনজীবী হিসাবে তালিকাভুক্ত হন।

বিচারপতি বোবদে বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে দীর্ঘদিন আইনজীবী হিসাবে অনুশীলন করেন। সুপ্রিম কোর্টে ২১ বছরেরও বেশি সময় ধরে আইনজীবী হিসাবে কাজ করেন তিনি।

১৯৯৮ সালে তিনি সিনিয়র অ্যাডভোকেট হিসাবে মনোনীত হন।

বিচারপতি বোবদেকে ২০০৯  সালের ২৯ মার্চ বম্বে হাইকোর্টে পাঠানো হয় এবং অতিরিক্ত বিচারক হিসাবে সেখানে নিয়োগ করা হয় তাঁকে। পরে ২০১২ সালের ১৬ অক্টোবর মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেন বোবদে।

এমএস/এসি

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি