ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

ভারতের রহস্যময় হ্রদের কঙ্কালগুলোর পরিচয় মিলল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৪ ২২ আগস্ট ২০১৯

রূপকুণ্ড। ভারতের এক অদ্ভুত রহস্যে ভরা দ্বীপ। সেখানে ছড়িয়ে ছিটিয়ে আছে ৫০০-র বেশি নর কঙ্কাল। সেসব কোথা থেকে এলো, তা নিয়ে রয়েছে বহু গল্প। তবে সম্প্রতি এক গবেষায় উঠে এলো একেবারে ভিন্ন তথ্য।

ভারতীয় সংবাদমাধ্যম কলকাতা ২৪x৭ এর প্রতিবেদনে বলা হয়েছে, জিন পরীক্ষা করে জানার চেষ্টা হয়েছে কোথা থেকে এলো এই নর কঙ্কাল। অন্তত ২২০ বছর আগে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চল থেকে রূপকুণ্ডে এসে মৃত্যু হয়েছিল এক দল ভিনদেশির। হ্রদের মধ্যে পাওয়া কঙ্কাল নাকি তাদেরই।

‘নেচার কমিউনিকেশনস’ জার্নালে প্রকাশিত হয়েছে সেই গবেষণা। এতে বলা হচ্ছে, রূপকুণ্ডে পাওয়া হাড়গুলোর মধ্যে বেশ কিছু অন্তত ২২০ বছরের পুরনো। কোনও এক অজানা কারণে সেই সময়ে পূর্ব ভূমধ্যসাগরীয় এলাকা থেকে এত দূরে ভারতের হিমালয়ের পার্বত্য এলাকায় এসে মৃত্যু হয়েছিল ওই বিদেশীদের।

তবে রূপকুণ্ডে পাওয়া সব কঙ্কাল কোনও একটি নির্দিষ্ট সময়ের নয় বলে গবেষণায় দাবি করা হয়েছে। বলা হয়েছে, জিন-পরীক্ষাতে বেশ কিছু তফাত ধরা পড়েছে এদের মধ্যে। যা থেকে বিজ্ঞানীদের অনুমান, এরা সবাই আলাদা-আলাদা গোষ্ঠীর। বিভিন্ন সময়ে রূপকুণ্ডের কাছে এসেছিলেন। দুটি আলাদা সময়ে এসে মৃত্য হয়েছিল তাদের। আর সেই দুটি সময়ের মধ্যে সময়ের ব্যবধান অন্তত হাজার বছর।

ভারতের উত্তরাখণ্ডে ১৬ হাজার ৫০০ ফুট উচ্চতায় অবস্থিত এই হ্রদ। এখানে গেলে দেখা যাবে একটি হিমবাহ হ্রদ। সেই হ্রদের চারপাশে রয়েছে এসব নর কঙ্কাল। প্রত্নতত্ত্ববিদদের মতে এই নর কঙ্কালগুলি ১২০০ থেকে ১৪০০ বছর আগের। বিশেষজ্ঞরা বলেন, এই নর কঙ্কালগুলোর গড় উচ্চতা হবে ১০ থেকে ১২ ফুট।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি