ঢাকা, মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

ভারতের লোকসভায় হট্টগোল, কংগ্রেসের ওয়াকআউট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩২ ২০ নভেম্বর ২০১৯

তিন দশকের বেশি সময় ধরে থাকা গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা প্রত্যাহার নিয়ে তুমুল হট্টগোল হয় ভারতের লোকসভায়।

মঙ্গলবার গান্ধি পরিবারের এসপিজি নিরাপত্তা প্রত্যাহারের পরিপ্রেক্ষিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্য চাওয়ার পর সংসদে ওয়াক আউট করল কংগ্রেস। খবর এনডিটিভি’র।

এদিন বিরোধী দল কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে গান্ধি পরিবারের উপর থেকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করা বিবৃতি চায়। কংগ্রেস নেতারা স্লোগান দিতে শুরু করলে অমিত শাহ নিম্ন কক্ষ ত্যাগ করে চলে যান। সেই সময় স্লোগান তুলে কংগ্রেসের পক্ষ থেকে অমিত শাহর বিবৃতি চাওয়া হচ্ছিল কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি ও তার ছেলে রাহুল গান্ধি ও কন্যা প্রিয়াঙ্কা গান্ধির উপর থেকে এসপিজি নিরাপত্তা কেন তুলে নেওয়া হয়েছে সে ব্যাপারে।

এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে গান্ধি পরিবারকে জেড প্লাস তথা সিআরপিএফ নিরাপত্তা দেওয়া হয়েছে।

‘কোয়েশ্চেন আওয়ার'-এ কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্সের ২০ জন নেতা সংসদের নিম্ন কক্ষ ত্যাগ করেন। স্পিকার ওম বিড়লা তাদের ফিরে আসতে অনুরোধ করতে থাকেন।

এরপরও কংগ্রেস তাদের বিক্ষোভ চাল‌িয়ে গেলে স্পিকার কংগ্রেস সাংসদদের অনুরোধ করেন কক্ষের কাজ ঠিকভাবে চালাতে সাহায্য করতে।

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, এদিন কংগ্রেস নেতারা স্লোগান তোলেন ‘দয়া করে প্রতিহিংসার রাজনীতি বন্ধ করুন’, ‘একনায়কতন্ত্র বন্ধ করুন’ এবং ‘আমরা ন্যায় চাই’।

এরপর কংগ্রেস নেতারা লোকসভা থেকে ওয়াক আউট করেন।

প্রসঙ্গত, ১৯৯১ সালে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির হত্যার পর থেকেই গান্ধি পরিবারকে এসপিজি নিরাপত্তা দেওয়া হত। এসপিজি নিরাপত্তায় কেবল দেশ নয়, বিদেশে গেলেও মিলত ৩ হাজার সদস্যের নিরাপত্তা বাহিনীর সুরক্ষা। কমান্ডোরা তাদের বাসভবনে থেকেই তাদের নিরাপত্তা দিতেন। এখন জেড প্লাস নিরাপত্তায় দিল্লি পুলিশ সোনিয়া ও রাহুল গান্ধির বাড়ির সামনে প্রহরায় মোতায়েন রাখে পুলিশ কর্মী। এর আগে এসপিজি নিরাপত্তার সময় বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডোরা দায়িত্বে থাকতেন। কেবল এই পরিবর্তনই নয়। বুলেট নিরোধক বিশেষ বাড়ির পরিবর্তে এখন ২০১০ সালের পুরনো টাটা সাফারি দেওয়া হয়েছে গান্ধি পরিবারকে। এসপিজি নিরাপত্তা পাওয়ার সময় সোনিয়া ও প্রিয়ঙ্কা গান্ধি ক্ষেপণাস্ত্র বিরোধী রেঞ্জ রোভার্স ও রাহুল গান্ধি ফরচুনার গাড়ি ব্যবহার করতেন। কিন্তু তা প্রত্যাহার করে নেওয়া হয় এ বছরের ৮ নভেম্বর থেকে।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি